BRAKING NEWS

ভারতের নিজস্ব প্রযুক্তিতে তেজস বিমানে চেপে আপ্লুত সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রী

কলাইকুণ্ডা, ২৮ নভেম্বর (হি.স.): তেজসে চেপে আপ্লুত সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রী নেং ইং হেন। মঙ্গলবার পশ্চিমবঙ্গের কলাইকুণ্ডায় বাযুসেনা ঘাঁটিতে ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজসের একটি বিমানে বসেন তিনি। এরপরেই তেজসের ঢালাও প্রশংসা করেন তিনি |
এদিন তেজসের ভূয়সী প্রশংসা করে সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘আমি চালক নই। তবে বলতে পারি এই যাত্রা এতটাই মসৃণ যে মনে হচ্ছিল যেন গাড়িতে চড়েছি।’ বহুদিন ধরেই তেজস নিয়ে অসন্তোষের কথা জানিয়ে আসছে সেনা। যথেষ্ট কর্মক্ষম নয় বলে অভিযোগ। তাছাড়া যুগপযোগী করে পরিবর্তনও করা হয়নি। সিঙ্গাপুরের ভূখণ্ড ছোট হওয়ায় কলাইকুণ্ডাতেই আকাশ মহড়া দেয় তারা। সেই ২০০৪ থেকে লিজ নিয়ে তারা বছরে একবার করে মহড়া করছে । এক মাস ধরে ছ’টি এফ–১৬ যুদ্ধবিমান কলাইকুণ্ডায় রয়েছে। সিঙ্গাপুর বায়ুসেনার ১০০ কর্মী সেখানে রয়েছেন।
কর্মীদের দক্ষতায় মুগ্ধ ভারতীয় বায়ুসেনার কর্মীরা। ইস্টার্ন এয়ার কমান্ডের এয়ার মার্শাল অনিল খোসলা বলেছেন, আমরা একে অপরের থেকে অনেক কিছু শিখছি। চিন যখন একের পর এক প্রতিবেশি— বাংলাদেশ, মায়ানমার, ফিলিপিন্সে প্রভাব বিস্তার করেছে সিঙ্গাপুর কিন্তু ভারত বন্ধুই রয়ে গিয়েছে। ২০০৩ সালে এই দেশের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি হয়। পরে ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিঙ্গাপুর গিয়ে সেই চুক্তির পুনর্নবীকরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *