BRAKING NEWS

পাঠানকোট হামলার তদন্তে ভারতে এল পাঁচ সদস্যের পাক তদন্তকারী দল

delhi mapনয়াদিল্লি, ২৭ মার্চ (হি.স.) : ভারতে এল পাকিস্তানের যৌথ তদন্তকারী দল। পাঠানকোট হামলার তদন্তে রবিবার সকালেই দিল্লি এসে পৌঁছেছে পাঁচ সদস্যের পাক তদন্তকারী দল । এই প্রথম ভারতের কোনও জঙ্গি হামলার তদন্তে পাকিস্তানের তদন্তকারী দল ভারতে এল। আগামী মঙ্গলবার পাঠানকোট বায়ুসেনা ঘাঁটি পরিদর্শনে যাবেন তারা ।
এদিন পঞ্জাব কাউন্টার টেররিজেম ডিপার্টমেন্ট (সিটিডি)-এর প্রধান তথা পুলিশের অ্যাডিশনাল ইন্সপেক্টর জেনারেল মহম্মদ তাহির রাইয়ের নেতৃত্বেই পাঁচ সদস্যের তদন্তকারী দল ভারতে এসেছে। তাহির রাই ছাড়াও এই গোয়েন্দা দলের মধ্যে রয়েছেন, লাহোর গোয়েন্দা বাহিনীর ডেপুটি ডিরেক্টর জেনারেল মহম্মদ আজিম আরশাদ, আইএসআইয়ের লেফটেন্যান্ট কর্ণেল তানবীর আহমেদ, পাক সেনা গোয়েন্দার লেফটেন্যান্ট কর্ণেল ইরফান মির্জা এবং গুজরানওয়ালা সিটিডি-র তদন্তকারী আধিকারিক শহিদ তানবীর। আগামী মঙ্গলবার পাঠানকোট বায়ুসেনা ঘাঁটি পরিদর্শনে যাবেন তারা ।
দু’দিন আগেই এই পাঁচজনকে ভিসা দিয়েছিল নয়াদিল্লি। এঁরা আগামীকাল অর্থাৎ ২৮ মার্চ দিল্লিতে এনআইএ-র সদর দফতরে যাবেন। সেখানে পাঠানকোট হামলা এবং হামলার তদন্তের বিষয়ে ‘জিট’ সদস্যদের পুঙ্খানুপুঙ্খ বিবরণ দেবেন এনআইএ আধিকারিকরা। ৯০ মিনিটের প্রেজেনটেশানের মাধ্যমে পুরো বিষয়টি উপস্থাপন করবেন ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা আধিকারিকরা। তারপর দু’পক্ষের আলোচনা পরেই পাঠানকোট তদন্ত শুরু করবে ‘জিট’।
এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে, সোমবার এনআইএ আধিকারিকদের সঙ্গে আলোচনার পরই মঙ্গলবার পাঠানকোটে হামলাস্থল পরিদর্শনে যাবেন পাকিস্তানের তদন্তকারী আধিকারিকরা। গুরুদাসপুরের এসপি সলবিন্দর সিং এবং তাঁর রাঁধুনির সঙ্গে পাক তদন্তকারী দলকে সাক্ষাৎ করতে দেওয়া হবে কিনা তা এখনও নিশ্চিত নয়। তবে গত ২ জানুয়ারি হামলার প্রত্যক্ষদর্শী এনএসজি, বিএসএফ এবং আইএএফের গার্ড কম্যান্ডোর সঙ্গে কথা বলতে পারে ‘জিট’।উল্লেখ্য, গত ২ জানুয়ারি পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হামলা হয়। তারপর টানা ৮০ ঘণ্টা ধরে জঙ্গি-সেনা গুলির লড়াই চলে। এই লড়াইয়ে জঙ্গিরা খতম হলেও ৭ জওয়ান সহ এক নাগরিকের মৃত্যু হয়। পাকিস্তানের জঙ্গিগোষ্ঠী জঈশ-ই-মহম্মদ এই হামলা চালিয়েছিল বলে এনআইএ তদন্তে উঠে আসে। ঘটনার তদন্তে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ একটি যৌথ তদন্তকারী দল গঠন করে এবং সেই দলের সদস্যদের ভারতে পাঠালেন।-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *