BRAKING NEWS

সামরিক নয়, রাজনৈতিক ভাবে উত্তর কোরিয়ার সমস্যার সমাধান করতে হবে : রাষ্ট্রসংঘের প্রধান সচিব

নিউ ইয়র্ক, ৬ সেপ্টেম্বর (হি.স) : উত্তর কোরিয়া প্রসঙ্গে এবার মুখ খুললেন রাষ্ট্রসংঘের প্রধান সচিব এ্যানটোনিও গুটেররাস। পৃথিবীর সমস্ত শক্তিধর

এ্যানটোনিও গুটেররাস

রাষ্ট্রে কাছে তিনি আহ্বান জানিয়েছেন যে উত্তর কোরিয়াকে রুখতে গেলে রাজনৈতিক আলোচনাই একমাত্র উপায়। তিনি বলেন যে উত্তর কোরিয়া যেভাবে আণবিক বোমা পরীক্ষামূলক ভাবে বিস্ফোরণ ঘটিয়েছে। পাশাপাশি তারা যেভাবে প্রতিনিয়ত আন্তঃমহাদেশীয় ক্ষেপনাস্ত্র পরীক্ষা করে চলেছে। তা রুখতে গেলে রাজনৈতিক আলোচনার বিশেষ প্রয়োজন। তিনি বলেন সামরিক ভাবে যদি এই সমস্যার সমাধান করার চেষ্টা হয় তবে তার পরিণতি ভয়ানক হতে পারে বলে তিনি সতর্ক করে দেন।
তিনি বলেন উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোন সামরিক প্রতিরোধের ফলাফল ভয়ানক বা ভয়ঙ্কর হতে পারে। তিনি মনে করেন উত্তর কোরিয়ার এই আগ্রাসনকে প্রতিহত করতে গেলে রাজনৈতিক তথা কূটনৈতিক উপায়েই তা প্রতিহত করতে হবে। তিনি বলেন যে কোরীয় উপকূলে সঙ্কটপূর্ণ পরিস্থিতির মধ্যে আমেরিকা তথা উত্তর কোরীয় প্রধানের বাগাড়ম্বরপূর্ণ মন্তব্য পরিস্থিতিকে আরও বেশি জটিল করে দিতে পারে।
রাষ্ট্রসংঘের প্রধান সচিব মনে করেন আলোচনা ও পারস্পরিক যোগাযোগের ভিত্তিতেই যুযুধান দুই রাষ্ট্রের মধ্যে সমঝোতা হতে পারে। নিজেরদের মধ্যে থাকা ভুল বোঝাবুঝি কে দূর করার জন্য আলোচনার পথই একমাত্র উপায়। আর এই সমস্যার সমাধানের জন্য রাষ্ট্রসংঘ পুরো সাহায্য করবে।
উত্তর কোরিয়ার পারমাণু বিস্ফোরণ সম্পর্কে বলতে গিয়ে তিনি উত্তর কোরিয়ার দায়িত্ব জ্ঞানহীনতা নিন্দা করেন। তিনি বলেন যে উত্তর কোরিয়া রাষ্ট্র সংঘের সমস্ত রকম নিয়ম নীতি কে তোয়াক্কা না করে এই বিস্ফোরণ চালিয়েছে।
উত্তর কোরিয়ার আর্থসামাজিক দিক ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন যে যে উত্তর কোরিয়া খরা, ক্ষুধাসহ একাধিক মানবাধিকার বিরোধী অভিযোগে অভিযুক্ত। তিনি উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়ে বলেন যে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের গৃহীত ২৩৭১ ধারা মেনে যেন চলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *