BRAKING NEWS

স্বচ্ছতা হি সেবা কর্মসূচীর অঙ্গ হিসেবে ফটিকরায়ের সাফাই অভিযান

নিজস্ব প্রতিনিধি, ফটিকরায়, ২২ সেপ্টেম্বর: ফটিকরায়ের বাজার সাফাইয়ে হাত লাগালেন মন্ত্রী,জেলাশাসক থেকে প্রশাসনিক আধিকারিকরা। স্বচ্ছতা হি সেবা কর্মসূচীর অঙ্গ হিসেবে এই সাফাই অভিযানের আয়োজন।

স্বচ্ছতা হি সেবা এই বার্তাকে সামনে রেখে ত্রিপুরার ঊনকোটি জেলার ফটিকরায়ে অনুষ্ঠিত হলো স্বচ্ছ ভারত অভিযান ও বৃক্ষরোপন কর্মসূচী। গত ১৭ই সেপ্টেম্বর থেকে আগামী ২রা অক্টোবর পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন এবং জাতীর জনক মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে দেশজুড়ে চলছে বিভিন্ন সেবামূলক কর্মসূচী।

এরই অঙ্গ হিসেবে রবিবার কুমারঘাট ব্লক প্রশাসনের ব্যাবস্থাপনায় ফটিকরায় বাজারে অনুষ্ঠিত হয় স্বচ্ছভারত অভিযান এবং বৃক্ষরোপন কর্মসূচী। উপস্থিত ছিলেন রাজ্যের কেবিনেট মন্ত্রী তথা ফটিকরায়ের বিধায়ক সুধাংশু দাস, ঊনকোটি জিলা পরিষদের সভাধিপতি অমলেন্দু দাস, ঊনকোটি জেলা শাসক ডিকে চাকমা, কুমারঘাট ব্লক আধিকারিক ডক্টর সুদীপ ভৌমিক সহ অন্যান্য অতিথিরা।

কর্মসূচীতে এদিন ঝাড়ু হাতে ফটিকরায় বাজারে সাফাইয়ে নামেন মন্ত্রী, জেলা শাসক সহ অন্যান্য অতিথীরা। ঝাড়ুদারের মতোই ঝাড়ু হাতে এদিন বাজার এলাকায় পরিষ্কারে নামেন মন্ত্রী সহ অন্যান্যরা। কর্মসূচীতে আলোচনা রাখতে গিয়ে মন্ত্রী সুধাংশু দাস বলেন, এলাকাকে পরিষ্কার রাখতে গেলে আগে নিজেদের সচেতন হওয়া আবশ্যক। তিনি বলেন, আগে মানুষের মধ্যে সচেতনতার পাঠ দেওয়া হয়নি, সরকারীভাবে ছিলোনা এসব নিয়ে কোন উদ্যোগ। মানুষের বাড়ীতে ছিলোনা বিজ্ঞান সম্মত শৌচালয়।

তাই তৎকালীন সময়ে গ্রামাঞ্চলের একাংশ মানুষকে প্রাকৃতিক কাজ সারতে হতো রাস্তার ধারের ঝোপঝাড়ে বা বাড়ীর কাছে খোলা আকাশের নিচে। আর এতে দূষিত হতো পরিবেশ। কিন্তু নরেন্দ্রমোদী প্রধানমন্ত্রী হবার পর ঘরে ঘরে শৌচালয় তৈরী করার উদ্যোগ নিয়েছেন এবং গোটা দেশে তা বাস্তবাবায়িত হচ্ছে। এটা স্বচ্ছভারতের নিদান বলে দাবী করলেন মন্ত্রী সুধাংশু দাস।

মন্ত্রী বলেন, গত প্রায় তিন থেকে চার বছর ধরে প্রধানমন্ত্রীর জন্মদিনকে কেন্দ্র করে এই কর্মসূচী চলে আসছে দেশের বিভিন্ন প্রান্তে। মূলত সেবা হি সংগঠন কর্মসূচীর অঙ্গ হিসেবে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর লক্ষে এবং পরিবেশকে নির্মল করে তুলতে এই ধরনের কর্মসূচীর আয়োজন বলে জানান মন্ত্রী।
এদিন সাফাই অভিযানের পাশাপাশি বাজারের বিভিন্ন জায়গায় গাছের চারাও রোপন করা হয় অনুষ্ঠানের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *