BRAKING NEWS

শিক্ষিকার বদলির প্রতিবাদে জেলা শিক্ষা আধিকারিকের নিকট ডেপুটেশন

নিজস্ব প্রতিনিধি, বিশ্রামগঞ্জ, ১৯ সেপ্টেম্বর: বৃহস্পতিবার দুপুরে বিশ্রামগঞ্জ জেলা শিক্ষা আধিকারিক অফিসে  জম্পুইজলা আর ডি ব্লকের অন্তর্গত প্রমোদনগর দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা মৌসুমী দেববর্মার বদলির আদেশ বেরিয়েছে শিক্ষা অধিকর্তার অফিস থেকে বিগত দুই মাস আগে। ছাত্র-ছাত্রীরা তাদের প্রিয় শিক্ষিকার বদলির আদেশ জানতে পেরে লাগাতর আন্দোলন চালিয়ে যাচ্ছে। রাস্তা অবরোধ থেকে শুরু করে স্কুলের গেইটে তালা দিয়ে বিক্ষোভ দেখায়।

ছাত্রছাত্রীরা তাদের প্রিয় শিক্ষিকার বদলি আটকাতে চেষ্টা করে।  প্রমোদনগর দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ের শিক্ষকতা করছে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা মৌসুমী দেববর্মা। শিক্ষা দপ্তর মৌসুমী দেববর্মার পরিবর্তে রাষ্ট্রবিজ্ঞানের অপর আরেকজন শিক্ষিকা ফরিদা বেগমকে নিয়ে এসেছে প্রমোদনগর দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে। যার ফলে মৌসুমী দেববর্মাকে তার নতুন কর্মস্থল বিশালগড় ইংলিশ মিডিয়াম স্কুলে জয়েন করার জন্য আদেশ বের হয়েছে। কিন্তু ছাত্রছাত্রীরা তাদের প্রিয় শিক্ষিকাকে বদলি হতে দেবে না।

ছাত্র-ছাত্রীদের দাবি মৌসুমী দেববর্মা রাষ্ট্রবিজ্ঞানের পাশাপাশি ককবরক বিষয়েও ছাত্রছাত্রীদের শিক্ষাদান করে। যার ফলে ছাত্রছাত্রীরা মৌসুমী দেববর্মাকে প্রমোদনগর স্কুল থেকে যেতে দেবে না। অথচ শিক্ষা দপ্তর এবং জেলা শিক্ষা আধিকারিকের তরফে অর্ডার ইস্যু করা হয়ে গিয়েছে,যাতে করে মৌসুমী দেববর্মা বিশালগড় ইংলিশ মিডিয়াম স্কুলে জয়েন করে। বদলির অর্ডারের বিরুদ্ধে প্রমোদনগর দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে ছাত্র ছাত্রীরা বৃহস্পতিবার দুপুরে দলবেঁধে বিশ্রামগঞ্জ  জেলা শিক্ষা আধিকারিক অফিসের সামনে এসে স্লোগান দিতে থাকে শিক্ষিকা মৌসুমী দেববর্মাকে বদলি করা যাবে না।

প্রমোদনগর দ্বাদশ শ্রেণী বিদ্যালয় এর ছাত্র ছাত্রী এবং  তিপ্রা ইন্ডিজেনাস স্টুডেন্টস ফেডারেশনের বিশালগড় ডিভিশন কমিটির কনভেনার দূর্যোধন দেববর্মা ছাত্র সংগঠনের  নেতৃত্বে মিল্টন  দেববর্মা, আশীষ দেববর্মা, বিপুল দেববর্মা, সোনিয়া দেববর্মা সহ  এক প্রতিনিধি দল সিপাহীজলা জেলা শিক্ষা আধিকারিক মলয় ভৌমিক এবং ও এস ডি অর্থাৎ অফিসারস অন স্পেশাল ডিউটি এন্টনি দেববর্মার সাথে মিলিত হয়ে তাদের দাবি সনদ তুলে দেন।

ছাত্র-ছাত্রী এবং ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করতে গিয়ে জেলা শিক্ষা আধিকারিক বলেন শিক্ষিকার বদলির আদেশ ক্যান্সেল করা তার পক্ষে সম্ভব নয়। এটা শিক্ষা অধিকর্তার বিষয়। শিক্ষা দপ্তর কোন শিক্ষক শিক্ষিকাকে কোথায় বদলি করবে কোন স্কুলে বদলি করবে এটা সম্পূর্ণ শিক্ষা দপ্তরের অধিকর্তার আওতাধীন। এই বিষয়ে তার কিছু করার নেই বলেও তিনি ছাত্র-ছাত্রী এবং ছাত্র সংগঠনের নেতৃত্বদের জানিয়ে দিয়েছেন। জেলা শিক্ষা আধিকারিক আরো বলেছেন ছাত্র-ছাত্রী এবং ছাত্র সংগঠনের যে দাবি সেটা তিনি উদ্বোধন কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে দেবেন।

জেলা শিক্ষা আধিকারিক এর কাছ থেকে এইকথা শোনার পর ছাত্র-ছাত্রী এবং ছাত্র সংগঠনের নেতৃত্বরা সবাইকে নিয়ে প্রমোদনগর দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে চলে যায়। শিক্ষিকা মৌসুমী দেববর্মার বদলির আদেশকে ঘিরে ছাত্র-ছাত্রীদের ক্রমাগত আন্দোলনের জেরে নষ্ট হচ্ছে গোটা জম্পুইজলা মহকুমা এলাকার শিক্ষার পরিবেশ এমনটাই অভিমত জম্পুইজলা মহকুমার শিক্ষানুরাগী মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *