BRAKING NEWS

এ পর্যন্ত নিজস্ব জোনে ৬৪ শতাংশ বিদ্যুতায়ন সম্পন্ন এনএফ রেলওয়ের

গুয়াহাটি, ২২ অক্টোবর (হি.স.) : এ পর্যন্ত নিজস্ব জোনে ৬৪ শতাংশ বিদ্যুতায়ন সম্পন্ন করেছে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে। বিশ্বের বৃহত্তম ‘গ্রিন রেলওয়ে’ হয়ে ওঠার জন্য মিশন মোডে এগিয়ে চলেছে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে। মোট শূন্য কার্বন নির্গত অর্জন এবং ১০০ শতাংশ বৈদ্যুতিকীকরণ অর্জনের লক্ষ্যে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে তার জোনের মধ্যে আন-ইলেক্ট্রিফাইড ব্রডগজ রুটের সমস্ত বৈদ্যুতিকীকরণ কাজের গতি বৃদ্ধি করে লক্ষ্যের দিকে এগিয়ে চলেছে। এখন পর্যন্ত উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে ২৭০৮.৫২ রুট কিলোমিটার (আরকেএম) বৈদ্যুতিকীকরণ অর্জন করেছে, যা এই নেটওয়ার্কের ৪২৬০.৫২ আরকেএম-এর ৬৪.০০ শতাংশ।

আজ মঙ্গলবার এক প্রেস বার্তায় এ তথ্য দিয়ে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জল কিশোর শর্মা জানান, আটটি উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে এখন পর্যন্ত ১৫২৪.৭১ আরকেএম বৈদ্যুতিকীকরণের কাজ সম্পূর্ণ হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলে মোট বৈদ্যুতিকীকরণ রুটের মধ্যে অসমে ১৩৫৩.২৩১ আরকেএম, মণিপুরে ২.৮১ আরকেএম, মেঘালয়ে ৯.৫৮ আরকেএম, নাগাল্যান্ডে ৬.০০ আরকেএম এবং ত্রিপুরায় ১৫১.৫৯ আরকেএম ইতিমধ্যে বৈদ্যুতিকীকরণ হয়ে গেছে। এছাড়া, উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে অধিক্ষেত্রের অধীনে ইতিমধ্যে বিহারে ৩১৮.৮৬৯ আরকেএম এবং পশ্চিমবঙ্গে ৮৬৪.৯৪ আরকেএম বৈদ্যুতিকীকরণ সম্পন্ন হয়েছে।

তিনি জানান, সমগ্র জোনের বিভিন্ন সেকশনে ইন্ডিয়ান রেলওয়ে কনস্ট্রাকশন ইন্টারন্যাশনাল লিমিটেড (ইরকন), রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক সার্ভিস (রাইটস) এবং উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে / কনস্ট্রাকশন দ্বারা বৈদ্যুতিকীকরণের কাজ পর্যায় ক্রমিকভাবে সম্পাদন করা হচ্ছে।বৈদ্যুতিকীকরণের ফলে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মধ্যে ট্রেন চলাচলের উল্লেখযোগ্য উন্নতি হবে ও উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে রেল নেটওয়ার্ক শক্তিশালী হবে।

এতে পরিবহণের পরিবেশ অনুকূল, দ্রুত, শক্তি সাশ্রয়ী পদ্ধতি প্রদান করবে। দূষণ হ্রাস হওয়ার পাশাপাশি অতিরিক্তভাবে আমদানিকৃত ক্রুড অয়েলের ওপর নির্ভরশীলতাও হ্রাস করবে, যার ফলে মূল্যবান বিদেশি মুদ্রা সঞ্চয় হবে। এর ফলে বাধাহীনভাবে পরিবহণের সুবিধা হওয়ার পাশাপাশি ট্রেনের গড় গতিও বৃদ্ধি পাবে, ফলে ট্র্যাকশন পরিবর্তন ক্ষেত্রে ট্রেন চলাচলের সময়ানুবর্তিতার সমস্যাও দূর হবে, জানান উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কপিঞ্জল কিশোর শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *