BRAKING NEWS

লাভজনক মাশরুম চাষে হচ্ছে উপার্জন, আর্থিক সাফল্যে খুশি সাম্বার কৃষকরা

সাম্বা (জম্মু ও কাশ্মীর), ১৯ অক্টোবর (হি.স.): স্বল্প বিনিয়োগে লাভের মুখ দেখতে কে না চায়! এমনই মাশরুম চাষ করে এখন লাভের মুখ দেখছেন জম্মু ও কাশ্মীরের সাম্বার তরুণ কৃষকরা। আর্থিক সাফল্য পেয়ে তাঁরা রীতিমতো খুশি। মাশরুম চাষ লাভজনক ও স্বল্প-বিনিয়োগের উদ্যোগ হিসেবে আবির্ভূত হয়েছে, যা সাম্বার করথোলি গ্রামের তরুণ কৃষকদের পরম্পরাগত কর্মসংস্থান ছেড়ে আত্মনির্ভরশীল হওয়ার দিকে আকৃষ্ট করেছে এবং আর্থিক সাফল্যও পাচ্ছেন তাঁরা।

সাম্বার একজন কৃষক পুশবিন্দর সিং বলেছেন, “আমরা গত ২৪ বছর ধরে মাশরুম চাষ করে আসছি। প্রাথমিকভাবে, আমরা অক্টোবর থেকে মার্চ পর্যন্ত ফসল কাটাতাম। পড়ালেখা শেষ করার পর ভালো চাকরির সুযোগ না থাকায় আমি একটি নিয়ন্ত্রিত ইউনিট স্থাপন করি। কৃষি বিভাগ আমাদের সাহায্য করেছে এবং ৭৫ হাজার টাকা ভর্তুকি দিয়েছে, যা আমাদের এগিয়ে যেতে সক্ষম করেছে। আমরা একটি ছোট রুম তৈরি করেছি এবং এয়ার কন্ডিশনার ইনস্টল করেছি, লক্ষ্য করেছি যে আমাদের ইউনিট ভালভাবে কাজ করছে। কৃষি বিভাগের আরও সহায়তায়, আমরা একটি ক্রমবর্ধমান ঘর এবং একটি কম্পোস্ট ইউনিট লিজ নিয়ে স্থাপন করেছি।

এখন আমাদের সঙ্গে ১০-১৫ জন কাজ করছেন। সাম্বার প্রধান কৃষি অফিসার ধ্যান গোপাল বলেন, “আমাদের বীজ গুণের খামার সাম্বাতে অবস্থিত। আমাদের কাছে মাশরুম চাষের জন্য প্রয়োজনীয় উপকরণ রয়েছে, যেমন কম্পোস্ট। মানুষ সাধারণত স্পনিং-এর জন্য কম্পোস্ট ব্যবহার করুন এবং এখানে আমাদের একটি পাস্তুরাইজেশন ইউনিট রয়েছে যা পাস্তুরিত কম্পোস্ট তৈরি করে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *