BRAKING NEWS

দশম পরীক্ষায় বিদ্যাজ্যোতি বিদ্যালয়ের পাশের হার বেড়ে দাঁড়াল ৮৭ শতাংশ

আগরতলা, ৬ আগস্ট: গতকাল কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত দশম শ্রেণির সাপ্লিমেন্টারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। তাতে বিদ্যাজ্যোতি বিদ্যালয়ের পাশের ৮৭ শতাংশ৷ বেড়ে দাড়িয়েছে ।

গতকাল কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত দশম শ্রেণির সাপ্লিমেন্টারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এই ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে প্রায় ৮২% সাপ্লিমেন্টারি পরীক্ষার্থী এই পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে। এর ফলে ত্রিপুরা রাজ্যের বিদ্যাজ্যোতি প্রকল্পভুক্ত সরকারি বিদ্যালয়গুলোর দশম মানের পরীক্ষার সামগ্রিক পাসের হার ৬০% থেকে বৃদ্ধি পেয়ে ৮৭%-এ উন্নীত হয়েছে। অর্থাৎ সামগ্রিক পাশের হার ২৭% বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য, রাজ্যের ১০০টি সিবিএসি-অধিভুক্ত সরকারি বিদ্যাজ্যোতি স্কুল থেকে ৭৫৪১ জন পরীক্ষার্থী সিবিএসি পরিচালিত দশম শ্রেণির পর্ষদ পরীক্ষা- ২০২৪-এ অংশগ্রহণ করেছিল। এর মধ্যে পাশ করেছে ৬৫৫৫ জন পরীক্ষার্থী। অর্থাৎ সামগ্রিক পাশের হার দাঁড়াল ৮৭ শতাংশ। ৭ টি বিদ্যাজ্যোতি স্কুল ১০০% পাসের হার অর্জন করেছে। স্কুলগুলো হচ্ছে বৈদ্যনাথ মজুমদার স্মৃতি দ্বাদশ শ্রেণি স্কুল, ক্ষুদিরাম বসু ইংলিশ মিডিয়াম বিদ্যালয়, মহারাণী তুলসীবতী গার্লস এইচএস স্কুল, বীরচন্দ্র মনু এসএসভি এইচএস স্কুল, মাইগঙ্গা সুকান্ত দ্বাদশ শ্রেণি স্কুল, চন্দ্রপুর কলোনী এইচ এস স্কুল এবং বাইখোরা ইংলিশ মিডিয়াম এইচ এস স্কুল। এছাড়া ৬০টি স্কুলে ৯০%-এর বেশি শিক্ষার্থী পাস করেছে এবং অন্য ২১ টি স্কুলে পাসের হার হয়েছে ৮০% থেকে ৯০% এর মধ্যে।

দশম মানের পর্ষদ পরীক্ষার ফলাফলে চোখে পড়ার মতো এই উন্নতি সাধনের জন্য দপ্তরের পক্ষ থেকে অধ্যক্ষ/অধ্যক্ষাদের ঐকান্তিক ভূমিকা, শিক্ষক-শিক্ষিকাদের নিরলস প্রচেষ্টা এবং ছাত্রছাত্রীদের কঠোর পরিশ্রম ও অধ্যবসায়ের ভূয়সী প্রশংসা করা হচ্ছে। সেই সঙ্গে ডিরেক্টরেট অফ সেকেন্ডারি এডুকেশন থেকে গৃহীত বিভিন্ন উদ্যোগ যেমন ক্রমাগত রিমেডিয়াল ক্লাস, বিগত বছরগুলোর সিবিএসি প্রশ্নপত্র ব্যবহার করে অধ্যায়-ভিত্তিক মূল্যায়ন এবং এই রিমেডিয়াল ক্লাসের সময় এই দপ্তরের আধিকারিকদের নিরবচ্ছিন্ন পরিদর্শন, এই সাফল্যের পেছনে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে বলে দপ্তর বিশ্বাস করে।

প্রসঙ্গত গত ২ আগস্ট কেন্দ্রীয় মধ্যশিক্ষা পর্ষদ বা সিবিএসি পরিচালিত দ্বাদশ শ্রেণির সাপ্লিমেন্টারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছিল। এই ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, প্রায় ৯০% পরীক্ষার্থী এই পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে। এর ফলে ত্রিপুরা রাজ্যের বিদ্যাজ্যোতি প্রকল্পভুক্ত সরকারি বিদ্যালয়গুলোর দ্বাদশ মানের পরীক্ষার সামগ্রিক পাসের হার ৫৫% থেকে বৃদ্ধি পেয়ে ৭৫%-এ উন্নীত হয়েছে। রাজ্যের ৯২টি সিবিএসি- অধিভুক্ত সরকারি বিদ্যাজ্যোতি স্কুল থেকে ১৭৩৩ জন পরীক্ষার্থী সিবিএসি পরিচালিত দ্বাদশ শ্রেণির পর্ষদ পরীক্ষা-২০২৪-এ অংশগ্রহণ করেছিল। এর মধ্যে পাশ করেছে ৭৩০২ জন পরীক্ষার্থী।

দশম ও দ্বাদশ পরীক্ষায় এই উল্লেখযোগ্য ফলাফলের জন্য, শিক্ষা দপ্তরের অধিকর্তা শ্রী এন সি শর্মা বিদ্যাজ্যোতি প্রকল্পভুক্ত বিদ্যালয়ে সফল হওয়া সমস্ত ছাত্র-ছাত্রীদের আন্তরিক অভিনন্দন জানান এবং এই অভিযাত্রায় তাদের পৃষ্ঠপোষণকারী অধ্যক্ষ-অধ্যক্ষা, শিক্ষক-শিক্ষিকা, শ্রদ্ধাস্পদ শিক্ষাবিদ এবং অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি অধ্যক্ষ-অধ্যক্ষা সহ অন্যান্যদের প্রতি অনুরোধ করেন যেভাবে সাপ্লিমেন্টারি পরীক্ষার্থীদের জন্য বিদ্যালয়গুলো রিমেডিয়াল ক্লাস ইত্যাদির মাধ্যমে ফলাফল উন্নয়নের জন্য বিশেষ প্রয়াস নিয়েছিল, তা যেন আগামী দিনেও অব্যাহত থাকে। এই পরিপ্রেক্ষিতে যথাযথ সহযোগিতা বিদ্যালয়গুলোকে প্রদান করা হবে বলে তিনি দপ্তরের পক্ষ থেকে আশ্বস্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *