BRAKING NEWS

বৃহস্পতিতে “হতাশাজনক” বাজেট প্রতিক্রিয়া লালুপ্রসাদ যাদবের

পাটনা, ২৫ জুলাই (হি.স.) : মঙ্গলবার তৃতীয় এনডিএ-র সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থমন্ত্রী হিসাবে টানা সাত বার বাজেট পেশ করেন নির্মলা সীতারমন। এর আগে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই অর্থমন্ত্রী হিসাবে টানা ছ’বার বাজেট পেশ করে নজির গড়েছিলেন। মঙ্গলবার মোরারজির রেকর্ড ভাঙেন নির্মলা।

২০২৪-২৫ কেন্দ্রীয় বাজেট নিয়ে দেশ জুড়ে মিলছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিক্রিয়া। বৃহস্পতিবারও তা অব্যাহত। কেন্দ্রীয় বাজেট নিয়ে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় রেলমন্ত্রী লালুপ্রসাদ যাদব বৃহস্পতিবার বলেন, “এটা হতাশাজনক।” বিহারের বিশেষ মর্যাদা না পাওয়া প্রসঙ্গে লালুপ্রসাদ এদিন বলেন, “তিনি (মুখ্যমন্ত্রী নীতীশ কুমার) আত্মসমর্পণ করেছেন (কেন্দ্রের কাছে)।”

এদিকে বিহারের জন্য বেশি বরাদ্দ হওয়ায় বাজেটে বৈষম্যের অভিযোগে সরব হয়েছে বিরোধী দলগুলো। তাঁদের অভিযোগ, জোটের যে দুই শরিকের হাত ধরে লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে তৃতীয়বার ক্ষমতায় এসেছে এনডিএ, সেই টিডিপি এবং জেডিইউ সরকারের কথা ভেবে তৈরি হয়েছে এবারের বাজেট। অন্ধ্রপ্রদেশ এবং বিহারে একাধিক প্রকল্পের জন্যে বিপুল অঙ্কের টাকা বরাদ্দ করা হয়েছে। অথচ কেন্দ্রীয় বাজেট থেকে বঞ্চিত বিরোধীরা, অভিযোগ এমনটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *