BRAKING NEWS

ঊনকোটি জেলা প্রশাসন ও বনদপ্তরের যৌথ  উদ্যোগে বৃক্ষরোপণ উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি, কৈলাসহর, ১৭ জুলাই: ঊনকোটি জেলায় জেলা প্রশাসন ও বনদপ্তরের উদ্যোগে বুধবার বৃক্ষরোপণ উৎসব অনুষ্ঠিত হয়। বৃক্ষরোপণ উৎসবকে কেন্দ্র করে পরিবেশ সচেতন মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়। ঊনকোটি জেলা প্রশাসন ও বন দপ্তরের যৌথ উদ্যোগে এবং গো গ্রিন সামাজিক সংস্থার ভলান্টিয়ার ও ঊনকোটি এডিসি ভিলেজের দেববর্মা পাড়া এলাকাবাসীর সহযোগিতায় আজ সকাল সাত ঘটিকায় এক বৃক্ষরোপণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক দিলীপ কুমার চাকমা, অতিরিক্ত জেলাশাসক অর্ঘ্য সাহা, জেলা বন আধিকারিক কৃষ্ণ গোপাল রায়, মহকুমা শাসক প্রদীপ সরকার সহ জেলা প্রশাসন, মহকুমা প্রশাসন ও বন দপ্তরের আধিকারিকরা।

আজ ঊনকোটি এডিসি ভিলেজের অন্তর্গত দেববর্মা পাড়ায় বৃক্ষরোপণ অনুষ্ঠানকে কেন্দ্র করে এলাকাবাসীদের মধ্যে ব্যাপক সাড়া পাওয়া যায়। ঊনকোটি এডিসি ভিলেজের দেববর্মা পাড়াটি বাস্তবে সবুজে ঘেরা। এই সবুজে ঘেরা এলাকায় বৃক্ষরোপণ অনুষ্ঠানের তাৎপর্য সম্পর্কে বলতে গিয়ে জেলাশাসক দিলীপ কুমার চাকমা বলেন এখানে বৃক্ষরোপনের মূল কারণ হচ্ছে ঊনকোটি থেকে যে ছোট্ট ছড়াটি দেববর্মা পাড়া হয়ে চলে গেছে সেই ছড়াটি আজ থেকে দশ বছর পূর্বেও সামান্য জল যাওয়ার রাস্তা ছাড়া কিছুই ছিল না। দিন দিন ভূমি ক্ষয়ের ফলে ছড়াটি বর্তমানে অনেকটাই বড় হয়ে গেছে।

যার কারণে এই ছড়ার দুপাশে বৃক্ষরোপণ করা হচ্ছে। যাতে এই গাছগুলোর শিকড় গুলো মাটিকে আকড়ে ধরে রেখে ছড়াকে আর বড় হতে দেওয়া থেকে বাধা দান করে। তাছাড়া জেলাশাসক বলেন ঊনকোটি দেখতে আসা পর্যটকরা ঊনকোটি দেখেই যাতে ফিরে না যান তার জন্য এই স্থানে একটি ট্রেকিং রোড তৈরি করার পরিকল্পনা চলছে।

ইতিমধ্যে জেলা প্রশাসন এবং বন দপ্তর ও গো গ্রিন সামাজিক সংস্থার সদস্যরা ঊনকোটির পাহাড়ে প্রায় চার কিলোমিটার ট্রেকিং করে নিয়েছে। এই ট্রাকিং রোড সহ এই দেববর্মা পাড়ায় কটেজ ও হোম স্টে তৈরি করার পরিকল্পনা রয়েছে যাতে ঊনকোটি দেখতে আসা পর্যটকরা এই স্থানে রাত্রি নিবাস করে সবুজের আনন্দ উপভোগ করতে পারেন। মূলত ইকো ট্যুরিজমের উন্নতি করাই হচ্ছে  অনুষ্ঠানের মূল লক্ষ্য বলে জেলাশাসক জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *