BRAKING NEWS

নিট ও নেট পরীক্ষায় দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভ “এআইডিএসও ” – এর

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৪ জুলাই: ‘নিট- ইজি এন্ট্রান্স’  ও নেট -২০২৪ পরীক্ষার ব্যাপক দুর্নীতির  বিচার বিভাগীয় তদন্ত,  দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও  এনটিএ   বাতিলের  দাবিতে  আজ এআইডিএসও’র সর্বভারতীয় কমিটি সারা ভারত প্রতিবাদ দিবসের ডাক দিয়েছে। এই উপলক্ষে  এআইডিএসও – ত্রিপুরা রাজ্য সাংগঠনিক কমিটি  আগরতলা স্টেট মিউজিয়ামের  সামনে এক প্রতিবাদ কর্মসূচি পালন করে।

সেখানে সংগঠনের রাজ্য সম্পাদক রামপ্রসাদ আচার্য্য বলেন যে –  শিক্ষার কেন্দ্রীকরনের উদ্দেশ্যে মেডিকেল ও ইন্জিনিয়ারিং কলেজে ভর্তির ক্ষেত্রে রাজ্যভিত্তিক যে এন্ট্রান্স পরীক্ষা নেওয়ার ব্যবস্থা ছিল তা তুলে দিয়ে সর্বভারতীয় স্তরে একটি পরীক্ষা আয়োজনের সুপারিশ করেছিল। এরই পরিপ্রেক্ষিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ গঠিত হয়।

তিনি আরো বলেন, এই সংস্থার নেতৃত্বে পরিচালিত পরীক্ষায় প্রচুর দুর্নীতি হওয়ার আশংকা এআইডিএও শুরুতেই করেছিল যা আজ স্পষ্ট হয়ে গেছে। সংগঠনের পক্ষ থেকে বলা হয় যে এনটিএ বৃহৎ কোচিং সেন্টারের সাথে যোগসাজশ করে ব্যপক দুর্নীতি করেছে যা সাধারণ মানুষের কাছে স্পষ্ট হয়ে গেছে। প্রথমতঃ এই পরীক্ষার ফল ১৪ জুন ঘোষণা করার কথা থাকলেও তা সাধারণ নির্বাচনের ফল ঘোষনার দিন অর্থাৎ ৪ জুন করা হয়।

এতে লক্ষ্য করা যায় যে, ৬৭ জন জন ছাত্র ছাত্রী পুরো নম্বর অর্থাৎ ৭২০ পেয়ে যায়। এত বিপুল পরিমাণ ছাত্র এর আগে  কখনো এমন সর্বোচ্চ নম্বর পায়নি। এছাড়াও হরিয়ানার একটি সেন্টারের ৭ জন ছাত্র সর্বোচ্চ নম্বর পায় যা সম্পূর্ণ অস্বাভাবিক ঘটনা। দ্বিতীয়ত এটা লক্ষ্য করা গেছে যে কিছু ছাত্র ৭১৮/৭১৯ জন নম্বর পায় যা কার্যতঃ অসম্ভব। পরবর্তীতে প্রবল বিরোধিতার মুখে পড়ে এনটিএ জানায় যে তারা গ্রেস মার্ক প্রদান করেছে অথচ এই পরীক্ষায় গ্রেস মার্ক প্রদানের কোন নিয়ম ছিল না।

এদিনের এই প্রতিবাদ কর্মসুচি থেকে  তিনি আরও বলেন পরীক্ষায় যে দুর্নীতি হয়েছে এর বিচার বিভাগীয় তদন্ত করতে হবে এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে। এছাড়া দুর্নীতিগ্রস্ত এনটিএকে বাতিল করতে হবে এবং সরকারকেই এই ধরনের গুরুত্বপূর্ণ পরীক্ষা আয়োজন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *