BRAKING NEWS

নতুন শিখরে শেয়ার বাজার, সেনসেক্স ৮০ হাজার ছাড়িয়েছে

নয়াদিল্লি, ০৩ জুলাই : শেয়ারবাজার আজ খোলার সাথে আবার সর্বকালের সর্বোচ্চ রেকর্ড তৈরি করেছে। আজ প্রথমবার ৮০ হাজার পয়েন্টের উপরে সেনসেক্স খুলেছে। একইভাবে, নিফটিও প্রথমবারের মতো ২৪৩০০ পয়েন্টের স্তর অতিক্রম করতে সফল হয়েছে। তবে এর মধ্যে সামান্য বিক্রির কারণে এই উভয় সূচকই বিপর্যয়ের মুখে পড়ে। তা সত্ত্বেও পুঁজিবাজার সবুজে রয়ে গেছে। ব্যবসার প্রথম এক ঘন্টা পরে, সেনসেক্স ০.৬১ শতাংশ এবং নিফটি ০.৫৯ শতাংশ বৃদ্ধির সাথে লেনদেন করছে।

প্রথম এক ঘণ্টা লেনদেনের পর স্টক মার্কেটের বড় শেয়ারগুলির মধ্যে এইচডিএফসি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা এবং ব্রিটানিয়ার শেয়ারগুলি ২.৯৬ শতাংশ থেকে ১.৪৩ শতাংশ বৃদ্ধি নিয়ে লেনদেন করছে। অন্যদিকে, টিসিএস, আল্ট্রাটেক সিমেন্ট, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, টাটা মোটরস এবং মারুতি সুজুকির শেয়ার ১.০৬ শতাংশ থেকে ০.৪৩ শতাংশ পতনের সাথে লেনদেন দেখা গেছে।

চলতি লেনদেনে শেয়ারবাজারে ২ হাজার ২৪৩টি শেয়ারের সক্রিয় লেনদেন হয়েছে। এর মধ্যে ১,৫০৭টি শেয়ার মুনাফা অর্জনের পর সবুজে লেনদেন হয়েছে এবং ৭৩৬টি শেয়ার লোকসানের পর লাল রঙে লেনদেন হয়েছে। একইভাবে, সেনসেক্সের অন্তর্ভুক্ত ৩০টি শেয়ারের মধ্যে ২১টি শেয়ার কেনার সমর্থনে সবুজ রয়ে গেছে। অপরদিকে বিক্রির চাপে লাল লেনদেন হয়েছে ৯টি শেয়ার। যেখানে নিফটির অন্তর্ভুক্ত স্টকগুলির মধ্যে, ৩৫টি স্টক সবুজ চিহ্নে ট্রেড করতে দেখা গেছে এবং ১৫টি স্টক লাল চিহ্নে ব্যবসা করতে দেখা গেছে।

বিএসই সেনসেক্স আজ ৫৭২.৩২ পয়েন্ট লাফিয়ে ৮০০১৩.১৭ পয়েন্টে খুলেছে। প্রথমবার ৮০ হাজার চিহ্ন অতিক্রম করেছে। প্রারম্ভিক বাণিজ্যে ক্রয় সমর্থনের কারণে, এই সূচকটি পরের আধা ঘন্টার মধ্যে ৮০০৭৪.৩০ পয়েন্টের সর্বকালের সর্বোচ্চ রেকর্ডে উঠে যায়। তবে এর পর মুনাফা বুকিংয়ের কারণে এই সূচকে কিছুটা পতন হয়েছে। বাজারে ক্রমাগত ক্রয়-বিক্রয়ের মধ্যে ব্যবসার প্রথম ঘন্টার পরে, সকাল ১০:১৫ টায় সেনসেক্স ৪৮৭.৫৪ পয়েন্ট বৃদ্ধির সাথে ৭৯৯২৮.৯৯ পয়েন্টে লেনদেন করছে।

সেনসেক্সের মতো, এনএসই-এর নিফটি আজ ১৬৭.৯০ পয়েন্ট বৃদ্ধির সাথে ২৪২৯১.৭৫ পয়েন্টে ট্রেড শুরু করেছে, যা সর্বকালের সর্বোচ্চ একটি নতুন রেকর্ড তৈরি করেছে। বাজার খোলার সাথে সাথে ক্রয় সমর্থনের কারণে, এই সূচকটিও গতি পেয়েছে, যার কারণে সকাল ১০ টার দিকে এই সূচকটি প্রায় ৮৫ পয়েন্ট লাফিয়ে ২৪৩০৭.২৫ পয়েন্টের বৃদ্ধি নিয়ে নতুন শীর্ষে পৌঁছেছে। তবে এর পর বাজারে প্রফিট বুকিংয়ের কারণে এই সূচকের গতি কমেছে। বাজারে ক্রমাগত ক্রয়-বিক্রয়ের মধ্যে প্রাথমিক ১ ঘন্টা লেনদেনের পরে, সকাল ১০:১৫ এ নিফটি ১৪৩.১০ পয়েন্ট বৃদ্ধির সাথে ২৪২৬৬.৯৫ পয়েন্টের স্তরে ট্রেড করছে।

এর আগে, মঙ্গলবার শেষ ব্যবসায়িক দিনে, সেনসেক্স ৩৪.৭৪ পয়েন্ট অর্থাৎ ০.০৪ শতাংশ হ্রাস পেয়ে ৭৯৪৪১.৪৫ পয়েন্টের স্তরে বন্ধ হয়েছিল। একই সময়ে, নিফটি ১৮.১০ পয়েন্ট অর্থাৎ ০.০৭ শতাংশ পিছলেছে এবং মঙ্গলবারের লেনদেন ২৪১২৩.৮৫ পয়েন্টের স্তরে শেষ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *