BRAKING NEWS

মহকুমা ভিত্তিক বনমহোৎসবের অনুষ্ঠানের সম্পন্ন

আগরতলা, ৩ জুলাি: বুধবার ধর্মনগরে এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে সম্পন্ন হল মহকুমা ভিত্তিক বনমহোৎসবের। 

এই উৎসবের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি ভবতোষ দাস, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগবাসা বিধানসভা কেন্দ্রের বিধায়ক যাদব লাল দেবনাথ, উত্তর জেলার পুলিশ সুপার ভানুপদ চক্রবর্তী, জেলা বন আধিকারিক সুমন মল্ল, সভাপতিত্ব করেন পুরো পরিষদের চেয়ারম্যান প্রদ্যুৎ দে সরকার এছাড়া বিভিন্ন বিদ্যালয় থেকে আগত ছাত্র-ছাত্রীরা ও বনদপ্তরের কর্মীরা। অনুষ্ঠানের শুরুতেই বিবিআই স্কুল প্রাঙ্গণে বৃক্ষরোপণ করা হয়।

অতিথিদের বক্তব্যে, গাছ মানব জীবনে কতটুকু প্রয়োজনীয় তা উল্লেখ করা হয়। প্রতিটি কাজ কি পরিমান অক্সিজেন পরিবেশে দিয়ে থাকে এবং এই অক্সিজেন নিয়ে প্রাণীকুল জীবন ধারন করে থাকে তা উল্লেখ করা হয়। ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলা হয় তারা যেন গাছ ধ্বংসের পরিবর্তে গাছ রোপনের দিকে অধিকাংশ মনোযোগী হয়। 

সভ্যতার অগ্রগতির পাশাপাশি পরিবেশের কথা চিন্তা না করে মানুষ নির্বিচারে গাছ কেটে ধ্বংস করে চলেছে। কিন্তু তার বিনিময়ে বৃক্ষরোপণ খুবই নগণ্য পরিমাণে হচ্ছে বলে জানান অতিথিরা। তাই প্রত্যেকের জন্মদিন বা কোন বিশেষ অনুষ্ঠানে বৃক্ষরোপণের উপর গুরুত্ব আরোপ করা হয়। যে পরিমাণ গাছকে কেটে ধ্বংস করা হচ্ছে তার থেকে বেশি পরিমাণ গাছ লাগানোর দিকে প্রত্যেকের মনোযোগী হওয়া উচিত বলে বলা হয়। 

পরিবেশ রক্ষার্থে গাছের গুরুত্ব অপরিসীম। দিনের পর দিন পৃথিবীর পরিবেশ পরিবর্তিত হয়ে যাচ্ছে তাই আগামী প্রজন্মকে রক্ষা করতে নতুন বৃক্ষরোপণ করে পৃথিবীকে শস্য শ্যামলা করে পড়াই হচ্ছে আগামী প্রজন্মের নিরাপত্তার একমাত্র হাতিয়ার বলে গণ্য করা হয়। মানুষ নিজের স্বার্থে এখনো অনেকে বৃক্ষ কেটে ধ্বংস করে চলেছে তাদেরকে বৃক্ষ না কেটে বৃক্ষ রোপন করে নিজেদের স্বার্থকে কিছুটা জলাঞ্জলি দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে এগিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *