BRAKING NEWS

এনডিএ সাংসদদের প্রধানমন্ত্রীর মহামন্ত্র, প্রথম দায়িত্ব হল দেশের সেবা

নয়াদিল্লি, ২ জুলাই : প্রধানমন্ত্রী মোদী এনডিএ সাংসদদের দায়িত্ব পালনে মহামন্ত্র দিয়েছেন। তিনি বলেন, সংসদ সদস্যদের প্রথম দায়িত্ব দেশের সেবা করা। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার সংসদ লাইব্রেরি ভবনের জিএমসি বালাযোগী অডিটোরিয়ামে তাঁর সরকারের তৃতীয় কার্যকালে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট পার্লামেন্টারি পার্টির বৈঠকে ওই ভাষণ দেন। এদিকে, এনডিএ সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রীর মহামন্ত্রের প্রশংসা করেছেন সাংসদরা।

প্রায় এক ঘণ্টা ধরে চলে এই বৈঠক। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী মোদি। সমস্ত এনডিএ সহকর্মীরা তাঁকে ফুলের মালা দিয়ে শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রী সব সংসদ সদস্যকে দেশের সেবা এবং সংসদে নিয়ম অনুযায়ী আচরণ করার অনেক মন্ত্র দেন। বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে প্রধানমন্ত্রী সমস্ত সাংসদকে দেশের সেবা করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সকল সংসদ সদস্যদের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সংসদ সদস্যরা যে দলেরই হোক না কেন, দেশের সেবা করাই তাদের প্রথম দায়িত্ব। দেশকে ঊর্ধ্বে রেখে কাজ করতে হবে।

কিরেন রিজিজু বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদে সাংসদের আচরণের বিষয়ে নির্দেশনাও দিয়েছেন। প্রধানমন্ত্রী প্রত্যেক সংসদ সদস্যকে নিজ নিজ এলাকার বিষয় কার্যকরভাবে উপস্থাপন ও নিয়মানুযায়ী আচরণ করার পরামর্শ দেন। পাশাপাশি তিনি সংসদ সদস্যদের নিজ নিজ স্বার্থে দক্ষতা বাড়াতেও আহ্বান জানান। প্রধানমন্ত্রী সমস্ত এনডিএ সাংসদকে হাউসের নিয়ম এবং গণতন্ত্রের ঐতিহ্য অনুযায়ী আচরণ করার আহ্বান জানিয়েছেন। বিশেষ করে প্রথমবারের মতো নির্বাচিত সংসদ সদস্যদের সংসদের নিয়ম অনুযায়ী আচরণ করার মন্ত্র দেওয়া হয়।

তিনি বলেন, একজন ভালো সাংসদ হতে হলে নিয়ম-কানুন ও বাস্তবতা জানার সঙ্গে সঙ্গে সংসদে তার মতামত তুলে ধরতে হবে। কিরেন রিজিজু বলেছেন যে বৈঠকে এনডিএ-র সমস্ত দলের মধ্যে ভাল সমন্বয় দেখা গেছে। সমস্ত এনডিএ বন্ধুরা সভায় উপস্থিত ছিলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী সব সংসদ সদস্যকে পরিবারসহ প্রধানমন্ত্রীর জাদুঘর পরিদর্শনের আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, সংসদ সদস্যদের দেশের সব প্রধানমন্ত্রীর অবদান জানা উচিত এবং তাদের কাছ থেকে শিক্ষা নেওয়া উচিত। পাশাপাশি সংসদ সদস্যদের অপ্রয়োজনীয় বক্তব্য এড়িয়ে চলার পরামর্শও দেওয়া হয়েছে।

এদিন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) সমস্ত সাংসদ মঙ্গলবার সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরামর্শকে স্বাগত জানিয়েছেন এবং এটি বাস্তবায়নের কথা বলেছেন। সব সংসদ সদস্য বলেন, প্রধানমন্ত্রী শুধু সবার পথপ্রদর্শক নন, সংসদের অভিভাবকও।

এনডিএ বৈঠকে, এনসিপি সাংসদ প্রফুল প্যাটেল আনন্দ প্রকাশ করে বলেছিলেন যে প্রধানমন্ত্রীর মতে, দেশের উন্নয়নের জন্য, এনডিএ সাংসদদের হাউস চালানোর জন্য একসাথে কাজ করা উচিত। তার বার্তা স্পষ্ট যে, সকল সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আঠাওয়ালে বলেছেন, ‘এটি একটি ভাল বৈঠক ছিল। এই মিটিংগুলি ঘন ঘন হওয়া উচিত। তিনি বলেন, সংসদ সদস্যদের উচিত এলাকার সমস্যাগুলো তুলে ধরা।

এনডিএ বৈঠকে, কেন্দ্রীয় মন্ত্রী এবং লোক জনশক্তি পার্টি (এলজেপি রাম বিলাস) নেতা চিরাগ পাসোয়ান বলেছেন যে স্পিকার নির্বাচন এবং অন্যান্য উদাহরণের সময় আমরা সংসদীয় ঐতিহ্যকে যেভাবে লঙ্ঘন হতে দেখেছি। সংসদ সদস্যদের এ ধরনের আচরণ থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী প্রতিটি এনডিএ সাংসদকে তার আচরণের মাধ্যমে একটি নতুন উদাহরণ তৈরি করার পরামর্শ দিয়েছেন। প্রধানমন্ত্রীর কথা ও অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়া খুবই জরুরি, তার দিকনির্দেশনা পেয়েছি।

কেন্দ্রীয় মন্ত্রী এইচডি কুমারস্বামী বলেছেন, প্রধানমন্ত্রী সমস্ত সাংসদকে হাউসে উপস্থিত থাকার এবং অনেক কিছু শেখার পরামর্শ দিয়েছেন। তিনি সকল সদস্যকে জনগণের জন্য কাজ করা এবং হাউসে কীভাবে আচরণ করতে হবে সে বিষয়ে পরামর্শ দেন। এনডিএ সংসদীয় দলের বৈঠকের পরে সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বলেন, গতকাল বিরোধী দলনেতা রাহুল গান্ধী যেভাবে আচরণ করেছেন, স্পিকারের দিকে মুখ ফিরিয়েছেন, নিয়মের বাইরে কথা বলেছেন এবং স্পিকারের অপমান করেছেন, তেমনটা আমাদের দল এবং এনডিএ-র সমস্ত সাংসদদের করা উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *