BRAKING NEWS

হাফলঙে জেলা কংগ্রেসের উদ্যোগে ১২৫ নম্বর ষষ্ঠ অনুসূচী সংশধোনী বিল নিয়ে বৈঠক

হাফলং ২৯ জুন (হি. স.) : ২০২০ সালের ৫ মার্চ অনিল শর্মা কমিটিয়ে ভারতীয় সংবিধানের ১২৫ নম্বর ষষ্ঠ অনুসূচী সংশোধনী বিল লোকসভা ও রাজ্যসভায় দাখিল করেছিল। আর এই বিল নিয়ে ডিমা হাসাও জেলার ষষ্ঠ অনুসূচী সুরক্ষা সমিতি ও বিভিন্ন দল সংগঠন বিরোধীতা করে আসছে। এবার ডিমা হাসাও জেলা কংগ্রেস এই বিলের বিরোধিতা করে সরব হয়ে উঠেছে।

কংগ্রেসের অভিযোগ ভারতীয় সংবিধানের প্রস্তাবিত ১২৫ নম্বর ষষ্ঠ অনুসূচী সংশোধনী বিল পাস হয়ে গেলে ডিমা হাসাও জেলার বিভিন্ন জাতি জনগোষ্ঠীর মানুষ তাদের নায্য অধিকার হারাবে এমনি ষষ্ঠ অনুসূচী সহ উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের ক্ষমতা হ্রাস হবে। শনিবার হাফলং টাউনরাজি কমিউনিটি হলে ডিমা হাসাও জেলা কংগ্রেসের উদ্যোগে ১২৫ নম্বর প্রস্তাবিত ষষ্ঠ অনুসূচী সংশোধনী বিলের ইস্যু নিয়ে এক গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন অসম প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক নির্মল লাংথাসা ডিমা হাসাও জেলা কংগ্রেসের সভাপতি হাইজারেংবে জেমি কংগ্রেস নেতা কালীজয় সেংঙ্গইয়ং এনজিও এবং বিভিন্ন দল সংগঠন। এদিন বৈঠক শেষে অসম প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক নির্মল লাংথাসা সাংবাদিকদের বলেন ২০২০ সালে ষষ্ঠ অনুসূচী সংশোধনী বিল লোকসভা ও রাজ্যসভায় পেশ করা হলে ও এনিয়ে চর্চা হয়নি তবে সংসদে এই বিল নিয়ে চর্চা হলে বিরোধী কংগ্রেস দল এর বিরোধীতা করবে এবং এনিয়ে আপত্তি জানাবে এবং এই প্রস্তাবিত বিল থেকে কিছু কিছু অংশ বাদ দেওয়ার দাবি জানাবে।

তিনি বলেন কার্বি-আংলং পশ্চিম কার্বি-আংলং ও ডিমা হাসাও জেলা কংগ্রেসের নেতৃবৃন্দ আগামীকাল এক বৈঠকে বসে এই বিল নিয়ে আলোচনা করবে। এবং সংসদে এই বিল নিয়ে চর্চা হলে বিরোধী কংগ্রেস দল সংসদে সাধারণ মানুষের কাছ থেকে নেওয়া মতামত সংসদে তুলে ধরবে। তবে এনিয়ে শাসক বিরোধীদের মধ্যে রাজনীতি হওয়া উচিত নয় বলে মন্তব্য করে নির্মল লাংথাসা বলেন ১২৫ নম্বর ষষ্ঠ অনুসূচী সংশোধনী বিল পাস হলে ষষ্ঠ অনুসূচীর অধীনে থাকা বিভিন্ন জাতি জনগোষ্ঠীর মানুষ নিজেদের নায্য অধিকার হারাবে এমনকি ষষ্ঠ অনুসূচী ও পার্বত্য পরিষদের ক্ষমতা হ্রাস হবে। তিনি বলেন কোনও অবস্থাতে যাতে ষষ্ঠ অনুসূচীর অধিকার খর্ব না হয়। ষষ্ঠ অনুসূচীর যে ক্ষমতা রয়েছে তা যাতে ঠিক থাকে এনিয়ে রাজনীতি করা উচিত নয়। তিনি বলেন ডিমা হাসাও জেলার উন্নয়ন হওয়া প্রয়োজন কিন্তু তাই বলে ষষ্ঠ অনুসূচীর ক্ষমতা হ্রাস করে নয় তবে কংগ্রেস দল এর সঙ্গে কখনই আপোষ করবে না বলে জানিয়ে নির্মল লাংথাসা বলেন ষষ্ঠ অনুসূচীকে সুরক্ষিত রাখতে কংগ্রেস দল সব সময় সাধারণের মানুষের সঙ্গে থাকবে তাই কংগ্রেস দলের উপর সবাইকে বিশ্বাস রাখার আহ্বান জানান নির্মল লাংথাসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *