BRAKING NEWS

আপডেট…কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৯, আহত ৩২, নয়জনের অবস্থা সংকটজনক ২৪টি ট্রেনের রুট পরিবর্তন এনএফ রেলওয়ের

গুয়াহাটি, ১৭ জুন (হি.স.) : নিউ জলপাইগুড়ির কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় সর্বশেষ খবর অনুযায়ী নিহতের সংখ্যা ৯ এবং আহত হয়েছেন ৩২ জন। আহত নয়জনের অবস্থা সংকটজনক। নিহতদের মধ্যে সাতজন যাত্ৰী এবং দুজন রেলওয়ে কৰ্মচারী তথা ক্ৰু মেম্বার রয়েছেন। দুৰ্ঘটনার ফলে দুটি রেলওয়ে ট্ৰ্যাক ক্ষতিগ্ৰস্ত হয়েছে। তাই মোট ২৪টি ট্রেনের রুট পরিবর্তন করে চালানোর সিদ্ধান্ত নিয়েছেন এনএফ রেলওয়ে কর্তৃপক্ষ। প্রসঙ্গত, এর আগে নিহতের সংখ্যা ১৫ এবং আহত ৫০ বলে প্রাপ্ত এক খবরের ভিত্তিতে সংবাদ পরিবেশন করা হয়েছিল।

উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এক বিবৃতি জারি করে হতাহতের ঘটনা নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল ১৬ জুন ১৩১৭৪ নম্বর ডাউন আগরতলা-শিয়ালদহ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস আগরতলা রেলওয়ে স্টেশন থেকে যাত্রা করেছিল। কিন্তু দুর্ভাগ্যবশত আজ সোমবার সকাল প্ৰায় ৮.৫৫ মিনিটে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে দুৰ্ঘটনাটি সংঘটিত হয়। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের অন্তর্গত কাটিহার ডিভিশনের অধীন রাঙাপানি এবং সত্তরহাট স্টেশনের মধ্যবর্তী এলাকায় একটি কনটেইনার বহনকারী পণ্যবাহী ট্রেন পেছন থেকে ধাক্কা মারে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে।

তিনি জানান, দুৰ্ঘটনায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের চারটি বগি এবং পেছন দিকের কনটেইনার বহনকারী পণ্যবাহী ট্রেনের পাঁচটি ওয়াগন লাইনচ্যুত হয়ে আপ এবং ডাউন উভয় লাইনে ট্রেন চলাচল ব্যাহত হয়েছে।

মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানান, দুর্ঘটনার খবর পেয়ে উদ্ধারকারী দল, মেডিক্যাল টিম সহ রেলওয়ের আধিকারিক-কর্মচারীরা যন্ত্রপাতি নিয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়েছেন। নিউ জলপাইগুড়ি এবং কাটিহারের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থলে পৌঁছেছেন।

ইতিমধ্যে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের ডিম চেতনকুমার শ্রীবাস্তবও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মালিগাঁও থেকে ট্রেনে করে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও ইতিমধ্যেই দিল্লি থেকে ঘটনাস্থলে পৌঁছে গেছেন।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের অপ্রভাবিত অংশগুলি ইতিমধ্যেই ঘটনাস্থল থেকে গন্তব্যস্থলের উদ্দেশ্যে যাত্রা করানো হয়েছে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের সমস্ত যাত্রীদের খাবারের প্যাকেট এবং জলের বোতল সরবরাহ করা হয়েছে, জানান সব্যসাচী দে।

তিনি জানান, ভারতীয় রেল ইতিমধ্যেই প্রত্যেক মৃতের পরিবারকে ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ২ লক্ষ ৫০ হাজার টাকা এবং তুলনামূলক কম আহতদের ৫০ হাজার টাকা সাহায্য প্ৰদানের ঘোষণা করেছে। এছাড়া ওই রুটের সমস্ত গুরুত্বপূর্ণ স্টেশনে হেল্পলাইন নম্বর জারি করে প্রচার করা হচ্ছে।

উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক জানান, নিউ জলপাইগুড়ি, শিলিগুড়ি জংশন, বাগডোগরা এবং আলুয়াবাড়ি রোড থেকে ২৪ ট্রেনের যাতায়াতে রুট পরিবর্তন করা হয়েছে। যে সব ট্রেনের রুট বদল করা হয়েছে সেগুলি যথাক্রমে –

১। ১৭ জুনের ১৯৬০২ নিউ জলপাইগুড়ি-উদয়পুর সিটি সাপ্তাহিক এক্সপ্রেস 17.06.24।

২। ১৬ জুনের ২০৫০৩ ডিব্রুগড়-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস।

৩। ১৬ জুনের ১২৪২৩ ডিব্রুগড়-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস।

৪। ১৬ জুনের ০১৬৬৬ আগরতলা-রানি কমলাপতি স্পেশাল।

৫। ১৬ জুনের ১২৩৭৭ শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার পদাতিক এক্সপ্রেস।

৬। ১৪ জুনের ০৬১০৫ নাগরকইল জংশন- ডিব্রুগড় স্পেশাল।

৭। ১৬ জুনের ২০৫০৬ নয়াদিল্লি-ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস।

৮। ১৬ জুনের ১২৪২৪ নয়াদিল্লি-ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস।

৯। ১৭ জুনের ২২৩০১ হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস।

১০। ১৭ জুনের ১২৩৪৬ গুয়াহাটি-হাওড়া শরাইঘাট এক্সপ্রেস।

১১। ১৭ জুনের ১২৫০৫ কামাখ্যা-আনন্দবিহার নর্থ-ইস্ট এক্সপ্রেস।

১২। ১৭ জুনের ১২৫১০ গুয়াহাটি-বেঙ্গালুর এক্সপ্রেস।

১৩। ১৭ জুনের ২২৩০২ নিউ জলপাইগুড়ি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস।

১৪। ১৭ জুনের ১৫৬২০ কামাখ্য-গয়া এক্সপ্রেস।

১৫। ১৭ জুনের ২৫৯৬২ ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস।

১৬। ১৭ জুনের ১৫৬৩৬ গুয়াহাটি-ওখা এক্সপ্রেস।

১৭। ১৭ জুনের ১৫৯৩০ নিউ তিনসুকিয়া-তাম্বরম এক্সপ্রেস।

১৮। ১৭ জুনের ১৩১৪৮ বামনহাট-শিয়ালদহ উত্তরবঙ্গ এক্সপ্রেস।

১৯। ১৭ জুনের ২২৫০৪ ডিব্রুগড়-কন্যাকুমারি এক্সপ্রেস।

২০। ১৭ জুনের ১৩১৪২ নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ তিস্তা তোরসা এক্সপ্রেস।

২১। ১৭ জুনের ১২৩৪৪ হলদিবাড়ি-শিয়ালদহ দার্জিলিং মেইল।

২২। ১৭ জুনের ১২৩৭৮ নিউ আলিপুরদুয়ার-শিয়ালদহ পদাতিক এক্সপ্রেস।

২৩। ১৭ জুনের ১৫৬৫১ গুয়াহাটি-জম্মু তাভি লোহিত এক্সপ্রেস। এবং

২৪। ১৭ জুনের ১৫৬৫৮ কামাখ্যা-দিল্লি ব্ৰহ্মপুত্ৰ মেইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *