BRAKING NEWS

অসমের চার সাহিত্যিককে সাহিত্য অকাডেমি-২০২৪ পুরস্কার, মুখ্যমন্ত্রীর অভিনন্দন

নয়াদিল্লি, ১৫ জুন (হি.স.) : অসমের চার সাহিত্যিককে সাহিত্য অকাডেমি-২০২৪ পুরস্কার দিয়ে সম্মানিত করতে নির্বাচিত করা হয়েছে। যাঁদের সাহিত্য অকাডেমি-২০২৪ পুরস্কারে সম্মানিত করা হবে তাঁরা শিশুসাহিত্যে রঞ্জু হাজরিকা, বড়ো কবিতা সংকলনের জন্য ভার্জিন জেকোভা মুশাহারি, যুব বিভাগে নয়নজ্যোতি শর্মা এবং বড়ো ভাষায় ছোটগল্প সংকলনের জন্য রানি বড়ো।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা তাঁর অফিশিয়াল সামাজিক মাধ্যম এক্স হ্যান্ডলে সমস্ত সাহিত্য অকাডেমি-২০২৪ পুরস্কারে ভূষিতদের অভিনন্দন জানিয়ে তাঁদের কৃতিত্বের জন্য গর্ব ব্যক্ত করেছেন।

সাহিত্য আকাডেমি বিভিন্ন ভারতীয় ভাষায় সাহিত্যে অনুকরণীয় অবদানকে সম্মান জানিয়ে মর্যাদাপূর্ণ ২০২৪ সালের পুরস্কার-প্রাপকদের নাম ঘোষণা করেছে। সাহিত্য আকাডেমি কর্তৃপক্ষ আরও ঘোষণা করেছেন, সংস্কৃত ভাষার সাহিত্যে পুরস্কারের জন্য নির্বাচিতকে পরবর্তী তারিখে আলাদাভাবে প্রকাশ করা হবে।

অসমের যে চারজন সাহিত্যিককে এবারের সাহিত্য অকাডেমি পুরস্কারে ভূষিত করা হবে তাঁদের মধ্যে শিশুসাহিত্যে রঞ্জু হাজরিকাকে তাঁর অসমীয়া উপন্যাস ‘বিপন্ন বিষমই খেল’-এর জন্য বাছাই করা হয়েছে। এই উপন্যাসটি তার বর্ণনামূলক দক্ষতা এবং সাংস্কৃতিক গভীরতা দিয়ে পাঠকদের বিমোহিত করেছে, যা হাজরিকার সাহিত্যিক দক্ষতাকে প্রতিফলিত করেছে।

দ্বিতীয়ত, ভার্জিন জেকোভা মুশাহারিকে তাঁর বড়ো কবিতা সংকলন ‘বুহুমা বয়নিবউ’-এর জন্য পুরস্কারের জন্য নির্বাচিত করেছে সাহিত্য অকাডেমি। তাঁর কবিতা সংকলনের বয়ান উপস্থাপনের সৌন্দর্য ও বডো সংস্কৃতি এবং পরিচয়ের গভীর অন্বেষণের জন্য খ্যাতি লাভ করেছে।

তৃতীয়ত, যুব বিভাগে নয়নজ্যোতি শর্মাকে তাঁর অসমীয়া ছোটগল্প সংকলন ‘জাল কোটা জুই‘’এর জন্য সম্মানিত করতে নির্বাচন করা হয়েছে। মানুষের আবেগ এবং সামাজিক গতিশীলতার অন্তর্দৃষ্টিপূর্ণ চিত্রায়নের জন্য শর্মার গল্প রচনা প্রশংসিত হয়েছে।

চতুর্থত, রানি বড়ো তাঁর বড়ো ভাষায় লেখা ছোটগল্প সংকলন ‘সাইখলুম’-এর জন্য স্বীকৃতি পেয়েছেন। রানি বড়োর গল্পগুলি বাস্তববাদ এবং কল্পনার মিশ্রণের সঙ্গে বিচিত্র ভাবনাগুলিকে গভীরভাবে পাঠকদের অনুরণিত করায় এবারের সাহিত্য অকাডেমি পুরস্কারের জন্য তাঁকে নির্বাচিত করা হয়েছে।

প্রসঙ্গত, সাহিত্য অকাডেমির সভাপতি মাধব কৌশিকের পৌরোহিত্যে সাম্প্রতিক এক সভায় অনুমোদিত পুরস্কারগুলি ২০১৮ সালের ১ জানুয়ারি এবং ২০২২ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকাশিত সাহিত্যকর্মকে স্বীকৃতি দিয়েছে৷ বাছাই প্রক্রিয়ায় ভাষা-নির্দিষ্ট জুরি জড়িত ছিল। প্রত্যেক জুরিতে তিনজন করে সদস্য ছিলেন। তাঁরা দাখিলকৃত সাহিত্যকর্মগুলি যত্ন সহকারে মূল্যায়ন করে সর্বসম্মত কিংবা সংখ্যাগরিষ্ঠ ভোটের ভিত্তিতে পুরস্কার-প্রাপকদের নাম সুপারিশ করেছেন।

প্রত্যেক পুরস্কারপ্রাপ্ত একটি খোদাইকৃত তাম্রফলক সংবলিত একটি ক্যাসকেট এবং নগদ ৫০ হাজার টাকা করে পুরস্কার পাবেন। একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সংশ্লিষ্টদের পুরস্কার প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Notice: ob_end_flush(): Failed to send buffer of zlib output compression (0) in /home1/jagarwpx/public_html/jagarantripura.com/wp-includes/functions.php on line 5420

Notice: ob_end_flush(): Failed to send buffer of zlib output compression (0) in /home1/jagarwpx/public_html/jagarantripura.com/wp-content/plugins/really-simple-ssl/class-mixed-content-fixer.php on line 107