BRAKING NEWS

মণিপুর নিয়ে রিপোর্ট পেশ সুপ্রিম কোর্টে

নয়াদিল্লি, ২১ আগস্ট (হি.স.): মণিপুর নিয়ে সোমবার শীর্ষ আদালতে তিনটি রিপোর্ট জমা দিল তিন প্রাক্তন মহিলা বিচারপতির কমিটি। মণিপুরের দুর্গতদের ত্রাণ-পুনর্বাসনের জন্য আর্থিক সহায়তা প্রকল্পে বদলের প্রয়োজন। এমনটাই সুপারিশ করেন তিন প্রাক্তন মহিলা বিচারপতির এই কমিটি। শীঘ্রই এ বিষয় রায় দেবে শীর্ষ আদালত।

হিংসাধ্বস্ত মণিপুরে ত্রাণ প্রদান, পুনর্বাসনের মতো মানবিক কাজকর্মগুলি দেখভালের জন্য জম্মু ও কাশ্মীর হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি গীতা মিত্তলের নেতৃত্বে তিন অবসরপ্রাপ্ত মহিলা বিচারপতির এক কমিটি গঠন করেছিল সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালতে তাদের রিপোর্ট জমা দিয়েছে এই কমিটি। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চে, এদিন এই কমিটি তিনটি পৃথক রিপোর্ট জমা দিয়েছে। এই বেঞ্চের তরফে জানানো হয়েছে, “মণিপুরের হিংসায় পীড়িতদের পরিস্থিতি পর্যবেক্ষণ করে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। তাতে মণিপুরের দুর্গতদের ত্রাণ-পুনর্বাসনের জন্য যে আর্থিক সহায়তা ধার্য করা হয়েছে, তার পরিমাণ বাড়ানোর উল্লেখ রয়েছে। এছাড়াও জানানো হয়েছে, অনেকেরই প্রয়োজনীয় নথিপত্র নষ্ট হয়ে গিয়েছে। তাদের পুনরায় সেই সমস্ত নথি বানিয়ে দেওয়ার আবেদন জানানো হয়েছে। একই সঙ্গে নোডাল অফিসার নিয়োগের কথাও বলা হয়েছে।” সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, আগামী শুক্রবার এ বিষয়ে রায় দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ৪ মাস ধরে মেতেই-কুকি জাতিদাঙ্গার আগুনে জ্বলছে উত্তরপূর্বের এই রাজ্য। প্রায় দিনই সে রাজ্য থেকে সংঘর্ষ ও রক্ত ঝরার খবর মিলছে। এখনও পর্যন্ত সেখানে মৃতের সংখ্যা দেড়শো ছাড়িয়েছে। উত্তপ্ত পরিস্থিতির জেরে চরম দুর্দশায় দিন কাটছে মণিপুরবাসিদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *