BRAKING NEWS

Guwahati : খুব শীঘ্রই বন্যপ্ৰাণী অভয়ারণ্যের স্বীকৃতি গড়ভাঙা রিজার্ভ ফরেস্টকে

গুয়াহাটি, ১০ এপ্রিল (হি.স.) : খুব শীঘ্রই বন্যপ্ৰাণী অভয়ারণ্য (ওয়াইল্ডলাইফ সেঙ্কচুয়ারি)-এর স্বীকৃতি পেতে চলেছে কামরূপ মেট্রো জেলার অন্তর্গত, মেঘালয় সীমন্তবর্তী গড়ভাঙা রিজার্ভ ফরেস্ট। ইতিমধ্যেই রাজ্যপাল অধ্যাপক জগদীশ মুখি এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছেন।

অসমের রাজ্যপাল অধ্যাপক মুখির জারিকৃত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সংশোধিত বন্যপ্ৰাণী (সুরক্ষা) আইন, ১৯৭২-এর ধারা ১৮(১), (২)-এর অধীনে প্ৰদত্ত ক্ষমতা বলে নির্দিষ্ট তফশিলির অন্তর্ভুক্ত ভূমি সংবলিত গড়ভাঙা ফরেস্ট রিজার্ভ এলাকাকে বন্যপ্ৰাণী অভয়ারণ্য হিসেবে স্বীকৃতি দিতে পেরে আনন্দ উপলব্ধি করছি।’

এ ব্যাপারে সেটেলমেন্ট সংক্রান্ত এবং এলাকার অবস্থান বা অস্তিত্ব, প্রকৃতির অনুসন্ধান ও নির্ধারণ করতে কামরূপ মেট্রোর জেলাশাসককে বন্যপ্রাণী (সুরক্ষা) আইন, ১৯৭২-এর ধারা ১৮(বি)-এর অধীনে কালেক্টর হিসেবে নিযুক্ত করেছেন রাজ্যপাল। এছাড়া বন-সীমার মধ্যে কোনও ব্যক্তির জমি থাকলে তার পরিমাণ ইত্যাদিও জরিপ করে নির্ধারণ করতে জেলাশাসককে নির্দেশ দিয়েছেন রাজ্যপাল অধ্যাপক জগদীশ মুখি।

উল্লেখ্য, মেঘালয়ের সীমান্তবৰ্তী গড়ভাঙা ফরেস্ট রিজার্ভকে বন্যপ্ৰাণী অভয়ারণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হলে তা হবে অসমের ২৫-তম ওয়াইল্ডলাইফ সেঙ্কচুয়ারি। বন্যপ্ৰাণীদের অধিকার সুরক্ষার নিশ্চিত করতে এই ব্যবস্থা রাজ্যপাল নিয়েছেন বলে রাজ্য বন দফতরের জনৈক শীর্ষ আধিকারিক জানান। তিনি জানান, রানি এবং গড়ভাঙার ১১৭ বৰ্গ কিলোমিটার ভূমি এলাকাকে সংরক্ষিত বনাঞ্চলের আওতায় আনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *