BRAKING NEWS

টুলকিট মামলা : জামিন পেলেন পরিবেশকর্মী দিশা রবি

নয়াদিল্লি, ২৩ ফেব্রুয়ারি (হি.স.) : কৃষকদের আন্দোলন সম্পর্কিত সোশ্যাল মিডিয়ায় একটি টুলকিট ছড়িয়ে দেওয়ার দায়ে গ্রেফতার পরিবেশকর্মী দিশা রবির জামিন মঞ্জুর করেছে দিল্লির পতিয়ালা হাউস কোর্ট। মঙ্গলবার অতিরিক্ত দায়রা জজ ধর্মেন্দ্র রানা এক লাখ টাকার বন্ডে জামিন মঞ্জুর করেছেন। ২০ ফেব্রুয়ারি আদালত রায়টি সংরক্ষণ করেন।

শুনানির সময় এএসজি এসভি রাজু বলেছিলেন যে পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশন নামে একটি সংগঠন খালিস্তানের পক্ষের কথা বলে। এর প্রতিষ্ঠাতা হলেন ধালিওয়াল ও অমিতা লাল। এর টুইটগুলি সোশ্যাল মিডিয়ায় পাওয়া যায়। এই সংগঠনটি খালিস্তানের পক্ষে জনগণকে প্রভাবিত করে। এই সংগঠন কৃষক আন্দোলনের সুযোগ নিতে চেয়েছিল এবং এর মাধ্যমে তার কার্যক্রমগুলি এগিয়ে নিতে চেয়েছিল। এতে দিশা রবিও যুক্ত রয়েছে।

রাজু বলেছেন, যে টুলকিটটি তৈরি করা হয়েছিল তার ষড়যন্ত্র হয়েছে কানাডা।  রাষ্ট্রদ্রোহিতার ধারায়  অভিযোগের জন্য এগুলি যথেষ্ট। রাজু বলেন,  তিনি ইন্টারন্যাশনাল ফার্মার স্ট্রাইক নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ গঠন করেছেন। তিনি পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিলেন। রাজু জানান, দিশা রবি এবং অন্য অভিযুক্তরা ১১ জানুয়ারি জুমের মাধ্যমে ধালিওয়াল ও অন্যান্য অভিযুক্তদের সঙ্গে কথা বলেছিলেন।

শুনানি চলাকালীন দিশা রবির পক্ষে অ্যাডভোকেট সিদ্ধার্থ আগরওয়াল বলেন যে আমরা যদি কোনও ডাকাতের কাছে মন্দিরের জন্য অনুদান চাইতে যাই, তার অর্থ এই যে আমাদের ডাকাতির বিষয়টি জানা ছিল । তিনি  এও বলেন, আমরা যদি কিছু আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে থাকি এবং কিছু বিশেষ ব্যক্তির সঙ্গে দেখা করি তবে আপনি কীভাবে আমাদের উপর তাদের উদ্দেশ্য চাপিয়ে দিতে পারেন।

আদালত রাজুকে জিজ্ঞাসা করেছিল যে কোনও প্রমান আছে,  নাকিসন্দেহের ভিত্তিতে কেবল অভিযোগ রয়েছে। তখন রাজু বলেন, পরিস্থিতি দেখুন। খালিস্তানি আন্দোলন হিংস্র হয়েছে। আদালত তখন জিজ্ঞাসা করেন অভিযুক্তের বিরুদ্ধে প্রকৃত প্রমাণ কি? খালিস্তানি লিঙ্ক বাদে অন্যান্য তথ্য। রাজু তখন বলেন ইচ্ছার মিল থেকেই ষড়যন্ত্র  হয়। আইন অনুসারে ষড়যন্ত্রের শর্ত পূরণ করা হচ্ছে। আদালত তারপরে বলে যে, এখন এটা মানতে হচ্ছে সরাসরি কোনও যোগ নেই  । তখন রাজু বলেন যে পুলিশ এখনও তদন্ত করছে।

 সিদ্ধার্থ আগরওয়াল বলেন যে খালিস্তানের সাথে দিশা রবির কোনও যোগসূত্র নেই। এতে অর্থের কোনও বিষয় নেই। আদালত তখন বলে যে, এটির একটি তৃতীয় দিক থাকতে পারে। শত্রুর শত্রু বন্ধু। আগরওয়াল বলেছিলেন যে, যদি কৃষকদের আন্দোলনকে বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে তুলে ধরাই বিশ্বাসঘাতকতা হয়, তবে আমরা দোষী।

উল্লেখ্য, গত ২২ ফেব্রুয়ারি আদালত দিশা রবিকে এক দিনের পুলিশ হেফাজতে প্রেরণ করেন। এর আগে ১৯ ফেব্রুয়ারি, দিশা রবিকে তিন দিনের জন্য বিচারিক হেফাজতে প্রেরণ করা হয়েছিল। ১৯ ফেব্রুয়ারি, দিল্লি হাইকোর্ট দিশা রবির আবেদনের শুনানি করতে গিয়ে নিউজ চ্যানেলগুলির সম্পাদকদের সম্পাদকীয় নিয়ন্ত্রণ নিশ্চিত করার নির্দেশ দিয়েছিলেন বিচারক, যাতে তথ্য দেওয়ার সময় কোনও তদন্ত প্রভাবিত না হয়। বিচারপতি প্রতিভা সিংয়ের একটি বেঞ্চ বলেছিল যে গোপনীয়তার অধিকার, দেশের অখণ্ডতা এবং সার্বভৌমত্ব ও মত প্রকাশের স্বাধীনতার মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে।

পতিয়ালা হাউস কোর্ট দিশা রবিকে গত ১৪ ফেব্রুয়ারি ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিশ হেফাজতে প্রেরণ করেছে। এর আগে দিশা রবিকে বেঙ্গালুরু থেকে দিল্লি পুলিশের স্পেশাল সেল গ্রেফতার করেছিল। দিল্লি পুলিশ অভিযোগ করেছে যে দিশা রবি কৃষকদের আন্দোলন সম্পর্কিত একটি নথি শেয়ার করেছেন, যা আন্তর্জাতিক পরিবেশকর্মী গ্রেটা  থানবার্গ টুইট করেছেন। দিশার বিরুদ্ধে টুলকিট নামের সেই তথ্যটি সম্পাদনা করা এবং এতে কিছু জিনিস যুক্ত করা এবং এটি ফরোয়ার্ড করার অভিযোগ রয়েছে।

এই টুলকিটটি তখন আলোচনায় আসে যখন এটি আন্তর্জাতিক পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ তার টুইটার অ্যাকাউন্টে কৃষক আন্দোলনকে সমর্থন করে শেয়ার করেছিলেন। এরপরে পুলিশ ৪ ফেব্রুয়ারি এফআইআর দায়ের করে। দিল্লি পুলিশ অপরাধমূলক ষড়যন্ত্র এবং বিদ্বেষ প্ররোচিত করার জন্য ভারতীয় দণ্ডবিধির ১২৪ এ, ১২০ এ এবং ১৫৩ এ এর অধীনে এফআইআর দায়ের করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *