BRAKING NEWS

২ অক্টোবরের মধ্যে কৃষি আইন প্রত্যাহার করতে হবে, কেন্দ্রকে সময় বেঁধে দিলেন কৃষক নেতারা

নয়াদিল্লি, ৬ ফেব্রুয়ারি (হি.স.):  আগামী ২ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে নয়া তিনটি কৃষি আইন প্রত্যাহার করতে হবে। সেই দাবিপূরণ না হলে পরবর্তী রূপরেখা ঠিক করা হবে। শনিবার ‘চাক্কা জ্যাম’-এর দিনই কেন্দ্রকে কৃষি আইন প্রত্যাহারের সময়সীমা বেঁধে দিলেন কৃষক নেতারা।

ভারতীয় কিষান ইউনিয়নের (বিকেইউ) মুখপাত্র রাকেশ তিকাইত বলেছে, ‘আইন প্রত্যাহারের জন্য (কেন্দ্রীয়) সরকারকে ২ অক্টোবর পর্যন্ত সময় দিচ্ছি। তারপর আমরা পরবর্তী পরিকল্পনা করব। চাপের মুখে আমরা সরকারের সঙ্গে আলোচনায় বসব না।’ সেই সময়সীমা বেঁধে দিলেও প্রতিবাদ যে চলবে, তা পরিষ্কার করে দিয়েছে কৃষক সংগঠনগুলি।

আজ দেশের বিভিন্ন প্রান্তে ‘চাক্কা জ্যাম’ করেন কৃষকরা। হরিয়ানা এবং পঞ্জাবের হরিয়ানা এবং পঞ্জাবের একাধিক রাস্তায় বেলা ১২ টা থেকে দুপুর তিনটে পর্যন্ত ট্র্যাক্টর-ট্রেলার রেখে দেন কৃষকরা। সঙ্গে ‘জয় জওয়ান, জয় কিষান’, ‘কিষান একতা জিন্দাবাদ’ স্লোগান তোলা হয়। একাধিক টোল প্লাজার কাছে বিক্ষোভ চলতে থাকে। পঞ্জাবের সাংগ্রুপর এবং লুধিয়ানা-সহ দু’রাজ্যের বিভিন্ন প্রান্তে মহিলারাও বিক্ষোভ সামিল হন। তার জেরে যানজট তৈরি হলেও বিক্ষোভরত কৃষকদের দাবি, ‘চাক্কা জ্যাম’-এর অ্যাম্বুলেন্স এবং স্কুলের বাসগুলিকে ছেড়ে দেওয়া হয়েছে। তাছাড়াও হরিয়ানা-রাজস্থানের শাহজানপুরের সীমান্ত, বেঙ্গালুরু, জম্মু ও কাশ্মীর, তেলাঙ্গানাতেও ঘণ্টা তিনেকের ‘চাক্কা জ্যাম’ কর্মসূচি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *