BRAKING NEWS

এনআরসি-র দাবিতে লাগাতার আন্দোলনে যাচ্ছে আইএনপিটি

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১০ জুন৷৷ জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) চালু এবং প্রস্তাবিত নাগরিকত্ব সংশোধনী বিল বাতিলের দাবিতে লাগাতার আন্দোলনে যাচ্ছে ত্রিপুরার জনজাতিভিত্তিক দল ইন্ডিজেনাস ন্যাশনালিস্ট পার্টি অব তুইপ্রা (আইএনপিটি)। দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগরতলা প্রেস ক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে দলের সভাপতি বিজয়কুমার রাংখল বলেন, ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন (এনআরসি) চালু এবং সংসদে প্রস্তাবিত নতুন নাগরিকত্ব সংশোধনী বিল বাতিলের দাবিতে তাঁরা আন্দোলনে যাবেন। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে। এ বিষয়ে সিদ্ধান্ত নেওষ়ার আগে দুপুরে আইএনপিটি-র কেন্দ্রীয় কমিটির দীর্ঘ বৈঠক হয়।
বৈঠক শেষে তিনি বলেন, অসমের মতো ত্রিপুরায়ও প্রচুর বিদেশি নাগরিক এসেছেন। এর ফলে এই রাজ্যের জনজাতি অংশের মানুষের জীবনযাত্রায় বিরূপ প্রভাব পড়েছে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত নতুন নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হলে সমস্যা আরও বাড়বে। তাই দল এই আইন বাতিল করার দাবি জানাচ্ছে।

তিনি বলেন, এই দাবিগুলি নিয়ে প্রথমে দল ত্রিপুরার বিভিন্ন জায়গায় গণ অবস্থান করবে। যদি কেন্দ্রীয় সরকার দাবি না মানে তবে পরবর্তী পর্যায়ে অনশন করা হবে। যদিও কবে থেকে আন্দোলন শুরু হবে তা এখনও চূড়ান্ত হয়নি।
তিনি আরও বলেন, এই বিল জনজাতি অংশের মানুষের পরিপন্থী। ফলে ধারাবাহিক আন্দোলন শুরু হবে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলতে থাকবে।

উল্লেখ করা যেতে পারে, এই বিষয়ে সিদ্ধান্ত নিতে রবিবার আগরতলা প্রেস ক্লাবে আইএনপিটি-র কেন্দ্রীয় কমিটির এক বৈঠক হয়। এই বৈঠকে সভাপতি বিজয়কুমার রাংখল ছাড়াও সাধারণ সম্পাদক জগদীশ দেববর্মা-সহ দলের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *