BRAKING NEWS

সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের নিন্দায় মুখর সেনাপ্রধান রাওয়াত

নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (হি.স.) : সন্ত্রাসবাদ প্রসঙ্গে নাম না করে পাকিস্তানের নিন্দায় মুখর হলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। দিল্লিতে আয়োজিত রায়সিনা ডায়লগ ২০১৮ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে সেনাপ্রধান বলেন, ‘যেসব রাষ্ট্র নিজের স্বার্থ চরিতার্থ করার জন্য সন্ত্রাসবাদকে মদত দিয়ে আসছে তাদের চিহ্নিত করা দরকার। আর সংশ্লিষ্ট সেইসব দেশগুলির বিরুদ্ধে ঐক্যবদ্ধ ভাবে রুখে দাঁড়ানো দরকার। তা না হলে সন্ত্রাসবাদ থাকবে।’
সন্ত্রাসবাদীদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করার প্রসঙ্গে সেনাপ্রধান বলেন, ‘সন্ত্রাসবাদীরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আন্তর্জাতিক সীমারেখাকে অতিক্রম করে হিংসা ছড়িয়ে চলেছে। বিষয়টি আন্তর্জাতিক মহলের কাছে যথেষ্ট উদ্বেগের। সন্ত্রাসবাদীদের হাতে যদি পরমাণু বোমা এবং রাসায়নিক অস্ত্র এসে যায় তবে মানবতার উপর ভয়াবহ প্রভাব পড়বে।
ইন্টারনেট কে সন্ত্রাসবাদী সংগঠনগুলি নিজেদের প্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করে সেনাপ্রধান বলেন, ‘ইন্টারনেটসহ সোশ্যাল মিডিয়ায় উপর কিছু ক্ষেত্রে আমাদের নিয়ন্ত্রণ করা প্রয়োজন।
কিন্তু গণতান্ত্রিক দেশে সাধারণ মানুষ এই সিদ্ধান্ত মেনে নেবে না। কিন্তু নিরাপদ পরিবেশের জন্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য অস্থায়ীভাবে ইন্টারনেটের উপর নিয়ন্ত্রণ করা প্রয়োজন।’ বিশ্বে সন্ত্রাসবাদের প্রভাব সম্পর্কে তিনি বলেন, ‘আন্তর্জাতিক মহলের কাছে সন্ত্রাসবাদ কোনও নতুন কিছু নয়। কিন্তু সম্প্রতি সন্ত্রাসবাদ তার ধরণ এবং চরিত্র বদল করছে সেই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *