BRAKING NEWS

মেডিক্যালে ভর্তি নিয়ে দুর্নীতিতে এবার সিবিঅাইযের জালে প্রাক্তন বিচারপতি সহ পাঁচ

ভুবনেশ্বর, ২১ সেপ্টেম্বর (হি.স.) : মেডিক্যালে ভর্তি নিয়ে দুর্নীতিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই গ্রেফতার করল ওড়িশা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সহ পাঁচজনকে। ধৃতরা হলেন অবসরপ্রাপ্ত বিচারপতি ইসরাত মাসরুর কুরেশি, বিশ্বনাথ আগরওয়াল, বেসরকারি মেডিক্যাল কলেজের কর্মকর্তা বিপি যাদব এবং পলাশ যাদব এবং হাওয়ালা নিয়ন্ত্রণকারী রাম দেব সারস্বত। ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির অপরাধমূলক ষড়যন্ত্রের ধারা এবং দুর্নীতি দমন ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। বিচারপতি ও অন্য চারজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হওয়ার পরে সিবিআই বুধবারই দিল্লি, লখনউ ও ভুবনেশ্বরের আটটি জায়গায় তল্লাশি অভিযান চালায়। এই তল্লাশি অভিযানে ধৃত বিচারপতি কুরেশির দক্ষিণ দিল্লির গ্রেটার কৈলাশের বাড়ি থেকে ১.‌৯১ লক্ষ টাকা উদ্ধার করেছে সিবিআই।
সিবিআই সূত্রে জানা গিয়েছে, বিচারপতি কুরেশি ওই বেসরকারি মেডিক্যাল কলেজের কর্মকর্তাদের শুধু পরামর্শ দিতেন, তাই নয় তাঁদের মামলা সুপ্রিম কোর্টে নিষ্পত্তি করিয়ে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন। প্রসাদ ইনস্টিটিউট মেডিক্যাল কলেজ সহ ৪৬টি কলেজে আগামী ১-২ বছর কোনও ভর্তি নেওয়া যাবে না বলে কেন্দ্র সরকার নিষেধাজ্ঞা জারি করে। কেননা এই মেডিক্যাল কলেজগুলোতে নিম্নমানের পড়াশোনা এবং পড়ুয়াদের যে যে বিষয় প্রয়োজন তার একটাও নেই। চলতি বছরের গোড়াতে প্রসাদ ইনস্টিটিউটের মালিক বিপি এবং পলাশ যাদব সরকারকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন।
সিবিআই মেডিক্যাল দুর্নীতি মামলায় আরও দুই আমলার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। অভিযোগ, পুদুচেরির প্রাক্তন স্বাস্থ্য সচিব বিআর বাবু এবং নরেন্দ্র কুমার যাঁরা মেডিক্যাল কলেজে ভর্তির কমিটির প্রধান ছিলেন তাঁরা যোগ্য পড়ুয়াদের আসন না দিয়ে রীতিমতো টাকার বিনিময়ে অযোগ্য পড়ুয়াদের কাছে তা বিক্রি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *