BRAKING NEWS

ব্রাজিলে জি২০ বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করবেন সুকান্ত মজুমদার

কলকাতা, ২৮ অক্টোবর (হি.স.): ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী ডঃ সুকান্ত মজুমদার ব্রাজিলে অনুষ্ঠিত হতে চলা আন্তর্জাতিক স্তরে শিক্ষা মন্ত্রীদের জি২০ বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন।

প্রেস বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, “৩০-৩১ অক্টোবর ২০২৪ তারিখে ব্রাজিলের ফোর্তালেজায় অনুষ্ঠিত জি২০ শিক্ষা মন্ত্রীদের বৈঠকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন। ব্রাজিলের জি২০ সভাপতিত্বের আওতায় বৈঠকটি সিয়ারা ইভেন্টস সেন্টারে অনুষ্ঠিত হবে। এটি ফোর্তালেজার একটি স্বীকৃত কেন্দ্র এবং জনশিক্ষার ক্ষেত্রে তাদের অসাধারণ সাফল্যের জন্য বিখ্যাত।

এই বৈঠকে জি২০ অন্তর্ভুক্ত দেশগুলির শিক্ষা মন্ত্রীরা আন্তর্জাতিক ক্ষেত্রে শিক্ষার গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করবেন, যার মধ্যে রয়েছে ডিজিটাল অন্তর্ভুক্তির অগ্রগতি, শিক্ষাদানের পদ্ধতিগত উদ্ভাবন, দক্ষতা বৃদ্ধি এবং বিশ্বব্যাপী ন্যায়সঙ্গত, মানসম্পন্ন শিক্ষার সুযোগ প্রসারিত করা। ফোর্তালেজার সিয়ারা রাজ্য তার জনশিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নতির জন্য বৈঠকের ভেন্যু হিসেবে নির্বাচিত হয়েছে, যা অন্যান্য দেশকে শিক্ষাক্ষেত্রে উৎকর্ষতার জন্য উৎসাহিত করবে।

ডঃ সুকান্ত মজুমদার ভারতের সাম্প্রতিক শিক্ষাগত অগ্রগতি, ডিজিটাল রূপান্তর এবং দক্ষতা বৃদ্ধির বিষয়টি আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরবেন, যার ভিত্তি হল জাতীয় শিক্ষা নীতি ২০২০। এই নীতি  ভারতের শিক্ষাব্যবস্থাকে নতুনভাবে রূপান্তরিত করেছে। ডঃ মজুমদার এই ক্ষেত্রগুলিতে ভারতের অভিজ্ঞতা, চ্যালেঞ্জ এবং সাফল্য ভাগ করে নেবেন এবং জি২০-র অন্যান্য দেশের উদ্ভাবনী বিষয়গুলি থেকে কী কী গ্রহণ করা যায় সেগুলি নিয়েও পর্যালোচনা করবেন।

এছাড়াও, এই বৈঠকের সময় বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হবে, যেখানে আন্তর্জাতিক শিক্ষার চ্যালেঞ্জ মোকাবিলায় ভারতের সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গি তুলে ধরা হবে। ভারতের জি২০ সভাপতিত্বের মূলমন্ত্র, “বসুধৈব কুটুম্বকম”—“এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ”, বিশ্বব্যাপী ঐক্য এবং সম্মিলিত অগ্রগতির উপর ভারতের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে।

এই বৈঠকে ভারতের সক্রিয় অংশগ্রহণ আন্তর্জাতিক শিক্ষার ক্ষেত্রে একটি স্থিতিশীল, অন্তর্ভুক্তিমূলক এবং গুণগত পরিকাঠামো প্রতিষ্ঠার প্রতি দেশের অঙ্গীকারকে তুলে ধরে, যা সকলের জন্য সমান শিক্ষার সুযোগকে অগ্রাধিকার দেবে এবং সহযোগিতামূলক ভবিষ্যৎ গড়ে তুলবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *