BRAKING NEWS

রতুয়ায় সরকারি জলকর দখল মুক্তিতে তৃণমূল বিধায়কের নেতৃত্বে অভিযান, অভিযোগ ভাঙচুর ও লুটপাটের

রতুয়া, ২৫ অক্টোবর(হি.স.): সরকারি জলকর দখলমুক্ত করতে তৃণমূল বিধায়ক সমর মুখার্জির নেতৃত্বে তীব্র অভিযানে নামল মৎস্যজীবী সদস্যদের একটি দল। মালদার রতুয়া থানার অন্তর্গত রাঙ্গামাটিয়া জলকর এলাকায় বাজিতপুর কলোনি ফিশারম্যান কো-অপারেটিভ সোসাইটির পরিচালনায় থাকা জলকর দখলমুক্ত করতে এদিন অভিযান চালানো হয়। ঘটনার জেরে এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়।

আদালতের নির্দেশ অনুযায়ী এই ৮৯ একর জলকর বাজিতপুর সোসাইটি লিজে পায় এবং ২০৩১ সাল পর্যন্ত জলকরটি ব্যবহারের অনুমতি রয়েছে তাদের। সোসাইটি প্রতিবছর প্রায় ১৬ লক্ষ ২১ হাজার টাকা রাজস্ব হিসেবে জমা দেয় এবং প্রায় কোটি টাকার মাছ চাষের ব্যবস্থা করেছে। মাছ চাষের সুবিধার্থে নদীর ধারে ঘরসহ অন্যান্য অবকাঠামো তৈরি করে সোসাইটির সদস্যরা। তবে শুক্রবার দুপুরে বিধায়ক সমর মুখার্জির নেতৃত্বে এই অবকাঠামো ভাঙচুর করা হয় বলে অভিযোগ।

বাজিতপুর সোসাইটির ম্যানেজার উজ্জ্বল কুমার দাস জানিয়েছেন, উচ্চ আদালতের নির্দেশ মেনে সোসাইটি এই জলকরে মাছ চাষ করছে। তবে বিধায়কের নেতৃত্বে হঠাৎ করেই লুটপাট ও ভাঙচুর চালানো হয়। ঘটনায় বিধায়কসহ বেশ কিছু ব্যক্তির বিরুদ্ধে রতুয়া থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

অন্যদিকে, বিধায়ক সমর মুখার্জি দাবি করেছেন, মৎস্যজীবীদের ক্ষতির কথা বিবেচনা করেই এই পদক্ষেপ। তার বক্তব্য অনুযায়ী, কিছু মানুষ মৎস্যজীবীদের স্বার্থে আঘাত করে জলকরটি ব্যক্তিগত লাভে ব্যবহার করছেন এবং বাজিতপুর সোসাইটির সদস্যদের অন্ধকারে রেখে জলকর বিক্রির চেষ্টা করেছেন। প্রশাসনের নির্দেশ মেনেই এই জলকর পুনর্দখল করা হয়েছে বলে দাবি করেছেন বিধায়ক।

ঘটনার পরিপ্রেক্ষিতে এলাকায় উত্তেজনা বিরাজ করছে এবং জলকর দখল নিয়ে প্রশাসনের পদক্ষেপ নিয়ে সাধারণ মানুষসহ সোসাইটির সদস্যরা প্রশ্ন তুলছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *