BRAKING NEWS

জনপ্রিয় গ্ৰামীন সংগঠনের উদ্যোগে রাষ্ট্রীয় পোষণ মাহ অনুষ্ঠান অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি, চড়িলাম, ২৬ সেপ্টেম্বর: ২০১৮ সালে দেশের প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদি গর্ভবতী মহিলা, সদ্যজাত মা, কিশোরী মেয়ে এবং ছয় বছর বয়স পর্যন্ত শিশুদের পুষ্টির অবস্থার উপর দৃষ্টি নিবদ্ধ করে অপুষ্টি মোকাবেলায় ‘রাষ্ট্রীয় পোষণ অভিযান’ চালু করেছিলেন।

২০১৮ সাল থেকে চালু হয়েছে পোষণ অভিযান (প্রধানমন্ত্রীর হোলিস্টিক পুষ্টির জন্য ওভারআর্চিং স্কিম) এর অধীনে প্রতি বছর সেপ্টেম্বর মাসে রাষ্ট্রীয় পোষণ মাহ পালিত হচ্ছে। সেই নিরিখে বৃহস্পতিবার রাউৎখলা গ্ৰাম পঞ্চায়েতের অন্তর্গত জনপ্রিয় গ্ৰামীন সংগঠনে বিভিন্ন স্ব-সহায়ক সদস্যরা মিলে ছোট শিশুর অন্নপ্রাশন ও গর্ভবতী মা কে সাধ ভক্ষণ দিয়ে রাষ্ট্রীয় পোষণ মাহ অভিযান পালন করেন।

এই পোষণ মাহ অভিযানে উপস্থিত ছিলেন বিশালগড়ের বিধায়ক সুশান্ত দেব, পঞ্চায়েত সমিতির সদস্যা সুমনা ভৌমিক,রাউৎখলা গ্রাম পঞ্চায়েতের সদস্য সদস্যাগণ ।এছাড়া উপস্থিত ছিলেন বিশালগড় মহিলা ক্লাস্টারের কোঅর্ডিনেটর দেবশ্রী সাহা, জনপ্রিয় গ্ৰামীন সংগঠনের সভাপতি  সুচিত্রা রায় চৌধুরী সহ গ্ৰামীন সংগঠনের অন্যান্য সদস্যরা।এই পুষ্টি দিবসে এলাকার বিধায়ক সুশান্ত দেবের হাত ধরে একটি ছোট্ট শিশুকে অন্নপ্রাশন দেওয়া হয়।

তাছাড়া পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ফলমূল,শাকসবজি সহ পুষ্টিকর খাবার তুলে দেওয়া হয়।একজন গর্ভবতী মায়ের হাতে পুষ্টিকর খাবার দেওয়া হয় এবং সাধ ভক্ষণও করানো হয়। কেননা মা সুস্থ্য থাকলে গর্ভবস্থ শিশুও সুস্থ্য এবং সুরক্ষিত থাকবে।তাছাড়া উপস্থিত সকল শিশুদের ও মায়েদের ফলমূল, শাকসবজি,ডিম সহকারে পুষ্টিকিট বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত আশা কর্মী মায়েদের ও শিশুদের স্বাস্থ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তাছাড়া গ্ৰামীন সংগঠনে সভাপতি সুচিত্রা রায় চৌধুরী বলেন ঘরের মহিলারা সুস্থ্য থাকলে একটা পরিবার সুস্থ থাকে।আর মায়েদের সুস্থ্য থাকতে হলে তাদের খাবার তালিকায় পুষ্টিকর খাদ্য সামগ্রী থাকা অবশ্যই দরকার। তৎসঙ্গে রান্নায় পুষ্টিগুণ ভরপুর থাকার জন্য মায়েদের সচেতন থাকাও খুব দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *