BRAKING NEWS

ভারত ও ত্রিপুরা সরকার ত্রিপুরায় শান্তি ও পুনর্বাসনের জন্য এনএলএফটি ও এটিটিএফ-কে যুক্ত করার লক্ষ্য নিয়েছে: মুখ্যমন্ত্রী

আগরতলা, ৬ সেপ্টেম্বর : ভারত সরকার এবং ত্রিপুরা সরকার ত্রিপুরায় শান্তি ও পুনর্বাসনের জন্য এনএলএফটি এবং এটিটিএফ-কে যুক্ত করার লক্ষ্য নিয়েছে। এনএলএফটি এবং এটিটিএফ গোপন কার্যকলাপ বন্ধ করতে, তাদের সশস্ত্র সংগঠনগুলিকে ভেঙ্গে দিতে এবং ভারতীয় আইন মেনে চলতে সম্মত হয়েছে। উভয় গোষ্ঠীই সমস্ত অস্ত্র সমর্পণ করবে, চুক্তি স্বাক্ষরের পরে অস্ত্র রাখা অবৈধ বলে বিবেচিত হবে। আজ বিধানসভা অধিবেশনের দ্বিতীয়ার্ধে মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহা ভারত সরকার, ত্রিপুরা সরকার এবং এনএলএফটি ও এটিটিএফ-এর মধ্যে গত ৪ আগস্ট স্বাক্ষরিত শান্তি চুক্তি প্রসঙ্গে একথা বলেন। 

বিধানসভায় মুখ্যমন্ত্রী জানান, একটি স্ক্রিনিং কমিটি দলগুলির জমা দেওয়া ক্যাডারদের তালিকা যাচাই করবে, যাতে শুধুমাত্র যাচাইকৃত সদস্যরা পুনর্বাসনের সুবিধা পান। যাচাইকৃত ক্যাডাররা তিন বছর পর্যন্ত পুনর্বাসন শিবিরে থাকবে, ছুতোরের কাজ, সেলাই এবং কৃষিকাজের মতো দক্ষতার বৃত্তিমূলক প্রশিক্ষণ গ্রহণ করবে। বিধানসভায় মুখ্যমন্ত্রী জানান, প্রতিটি যাচাইকৃত ক্যাডার প্রাথমিকভাবে ৪ লক্ষ টাকা করে পাবেন, যা তারা তিন বছর পর উঠিয়ে নিতে পারবেন যদি তারা ভালো আচরণ প্রদর্শন করেন। বৃত্তিমূলক প্রশিক্ষণ, সরকারি নিয়োগ অভিযান এবং স্ব-কর্মসংস্থান কর্মসূচিতে সম্ভাব্য অংশগ্রহণের মাধ্যমে কর্মসংস্থান অর্জনে ক্যাডারদের সহায়তা করা হবে। ক্যাডাররা মাসিক তিন বছরের জন্য ৬ হাজার টাকা করে পাবেন। 

তিনি বলেন, সরকার কৃষি, মৎস্যচাষ এবং জৈব চাষের মতো বিভিন্ন কর্মসংস্থান ও উন্নয়ন প্রকল্পের আওতায় ক্যাডারদের অন্তর্ভুক্ত করার চেষ্টা করবে। ক্যাডারদের মধ্যে জমি বরাদ্দের বিষয়টিও যোগ্যতা সাপেক্ষে খতিয়ে দেখা হবে। সম্মতি ও অগ্রগতি নিশ্চিত করতে ভারত সরকার, ত্রিপুরা সরকার এবং এনএলএফটি ও এটিটিএফ-এর প্রতিনিধিদের নিয়ে গঠিত একটি ত্রিপাক্ষিক কমিটি এই চুক্তি বাস্তবায়নের তদারকি করবে। ভারত সরকার ২৫০ কোটি টাকার একটি বিশেষ অর্থনৈতিক উন্নয়ন প্যাকেজ অনুমোদনের কথা বিবেচনা করতে পারে। রাজ্য সরকার ত্রিপুরার জনজাতি জনগণের আর্থিক উন্নয়নের জন্য এই ২৫০ কোটি টাকার প্রকল্প রূপায়ণ করবে। প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের আওতায় আবাসনের সুবিধাও রাজ্য সরকার ক্যাডারের জন্য বিবেচনা করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *