BRAKING NEWS

ত্রিপুরায় টেট উত্তীর্ণ বেকার ৩৬৬ জন, বিধানসভায় তথ্য

আগরতলা, ৪ সেপ্টেম্বর: চলতি বছর থেকে টেট পরীক্ষা হবে। টেট পরীক্ষার্থীদের নিয়োগের নিয়ম এবং পরীক্ষার প্রশাসন সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়ের কারণে একটি সংক্ষিপ্ত বিরতির পরে এবছর টেট পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ বিধানসভার বাদল অধিবেশনে শিক্ষা দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী রতন লাল নাথ একথা জানিয়েছেন।

কংগ্রেস বিধায়ক গোপাল চন্দ্র রায়ের উত্থাপিত প্রশ্নের জবাবে শ্রী নাথ বলেন, সুপ্রিম কোর্টের রায় এবং গত বছরের ১১ ডিসেম্বরে ন্যাশনাল কাউন্সিল অফ টিচার এডুকেশন (এনসিটিই)-এর চিঠিতে স্পষ্ট করা হয়েছে, যে সমস্ত প্রার্থীরা প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা সম্পন্ন করেছেন তারা টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। ইতিমধ্যে শিক্ষা দপ্তর আন্ডার গ্র্যাজুয়েট টিচার্স (ইউজিটি)-এর জন্য নিয়োগের নিয়ম সংশোধন করার প্রক্রিয়া শুরু করেছে। তারপর পরীক্ষার মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। 

এদিন তিনি বলেন, ২০২২ সালে মোট ৩৬৬ জন পরীক্ষার্থী টেট উত্তীর্ণ হয়েছিলেন। তাঁদের মধ্যে ১৯৭ জন পেপার-১ তে এবং ১৬৮ জন পেপার-২ তে উত্তীর্ণ হয়েছিলেন৷ যদিও, টেট পেপার-১ থেকে শুধুমাত্র ৮০ জন প্রার্থীই চাকরি পাওয়ার জন্য যোগ্য কারণ তাদের ডিএলএড ডিগ্রি রয়েছে৷

এদিন তিনি আরও বলেন, অন্তিমবারের মতো ২০২২ সালের ২৯ ডিসেম্বর টেট পেপার-২ এবং ৩০ ডিসেম্বর পেপার-১ পরীক্ষা নেওয়া হয়েছিল। সুপ্রিম কোর্টের রায়ের পরে এই প্রক্রিয়াটিকে স্থগিত রেখেছিল টিআরবিটি। রায়ে উল্লেখ করা হয়েছিল যে বিএড ডিগ্রিধারীরা টেট পরীক্ষায় ইউজিটি পদের জন্য আবেদন করার যোগ্য নয়।

নিয়োগ বিধিতে প্রয়োজনীয় সংশোধনী অনুসরণ করে টেট-র পুনঃসূচনা ত্রিপুরায় উচ্চাকাঙ্ক্ষী শিক্ষকদের জন্য স্বচ্ছতা এবং সুযোগ প্রদান করবে বলে আশা করা হচ্ছে। এই বিষয়ে শিক্ষা দফতরের দ্রুত পদক্ষেপকে অনেকেই স্বাগত জানিয়েছে। কারণ এটি নিশ্চিত করে যে পরীক্ষা প্রক্রিয়া সুপ্রিম কোর্টের নির্দেশাবলী এবং এনসিটিই নির্দেশিকাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, বলেন শ্রীনাথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *