BRAKING NEWS

১৭ তম আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াডে ভারতের ছাত্রদের বিশেষ সাফল্য

নয়াদিল্লী, ১৭ আগস্ট ২০২৪: গত ৮ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত চীনের বেইজিং-এ অনুষ্ঠিত আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াড এর ১৭তম সংস্করনের আসরে বেশ কয়েকটি পদক জিতেছে ভারতীয় ছাত্ররা। গুজরাট, কেরালা, ছত্তিশগড় এবং রাজস্থানের ছাত্রদের নিয়ে চার সদস্যের ভারতীয় ছাত্ররা তিনটি সোনা, ব্রোঞ্জ এবং দুটি রৌপ্য পদক জিতেছে।

দেশের ভু-বিজ্ঞান এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং ভারতীয় ছাত্রদলকে এই একাডেমিক সম্মান পাওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন।

দেশের ভু-বিজ্ঞান মন্ত্রকের সচিব ডঃ এম রবিচন্দ্রনও বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াড হল মন্ত্রকের রিচআউট প্রকল্পের অধীনে সবচেয়ে সফল প্রতিযোগিতাগুলির মধ্যে অন্যতম। দেশের ছাত্রদের এই প্রতিভা এবং সাফল্যে গোটা দেশ গর্বিত।

ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্সেস অলিম্পিয়াড ২০০৩ সালে কানাডার ক্যালগেরি ইন্টারন্যাশনাল জিও-সায়েন্স এডুকেশন অর্গানাইজেশন কাউন্সিলের সভায় প্রতিষ্ঠিত হয়। এটি সারা বিশ্ব থেকে মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি বার্ষিক প্রতিযোগিতা। এর লক্ষ্য দলগত কাজ, সহযোগিতা, ধারণার পারস্পরিক বিনিময় এবং প্রতিযোগিতার মাধ্যমে ভু-বিজ্ঞান সম্পর্কে সচেতনতা তৈরি করা। ভু-বিজ্ঞান মন্ত্রকের উপদেষ্টা ডাঃ জগবীর সিং বলেছেন, এর “সামগ্রিক দৃষ্টিভঙ্গি হল ভু-বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে যুবকদের মধ্যে আগ্রহ তৈরি করা, এবং অন্যতম লক্ষ্য হলো পরিবেশগত চ্যালেঞ্জগুলির বিষয়ে সচেতনতা এবং সমাধান-কেন্দ্রিক আলোচনার প্রসারের উপর যথেষ্ট মনোযোগ দেওয়া|

ভারত ২০০৭ সাল থেকে আইইএসওতে অংশগ্রহণ করেছে। পাশাপাশি মহীশূরে অনুষ্ঠিত দশম সংস্করণের আয়োজন করেছে। এই বছর, ৩৫ টি দেশের ছাত্ররা ১৭ তম আইইএসওতে অংশগ্রহণ করে, যার মধ্যে ৩২ টি দল চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। থিওরি ও প্র্যাকটিক্যাল, ভু-বিজ্ঞান সংক্রান্ত নতুন প্রজেক্ট, আন্তর্জাতিক দল গঠনের মাধ্যমে ক্ষেত্রীয় অনুসন্ধান এবং গাণিতিক তথ্য সংগ্রহ-সংকলন নিয়ে চারটি বিভাগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দেশের নবম থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত ছাত্রদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণে উৎসাহিত করার জন্য, ভূ বিজ্ঞান মন্ত্রক ভারতের বিভিন্ন স্কুলে জাতীয় আর্থ সায়েন্স অলিম্পিয়াড আয়োজন করে। ইন্ডিয়ান ন্যাশনাল আর্থ সায়েন্স অলিম্পিয়াড, ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স অলিম্পিয়াড ভারতের ভূতাত্ত্বিক সোসাইটি দ্বারা প্রতি বছর আর্থ সায়েন্সেস মন্ত্রনালয় এবং দেশের গুরুত্বপূর্ণ একাডেমিক সংস্থাগুলির সহযোগিতায় আয়োজিত হয়। শিক্ষার্থীদের জন্য মূল্যায়নের বিষয়গুলির মধ্যে রয়েছে ভূতত্ত্ব, আবহাওয়াবিদ্যা, সমুদ্রবিদ্যা এবং পরিবেশ বিজ্ঞান। ইন্ডিয়ান ন্যাশনাল আর্থ সায়েন্স অলিম্পিয়াড এ যারা শীর্ষ স্থান দখল করে তারা ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স অলিম্পিয়াডে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ পায়। তাদের আর্থ সায়েন্স মন্ত্রণালয় থেকেও সহায়তা দেওয়া হয়।

২০২৪ সালের জানুয়ারি মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদিত ভু-বিজ্ঞান অর্থাৎ আর্থ সায়েন্স প্রকল্পের অধীনে রিচআউট স্কিমের অংশ হিসাবে আর্থ সায়েন্সেস মন্ত্রক ইন্ডিয়ান ন্যাশনাল আর্থ সায়েন্স অলিম্পিয়াড এবং ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স অলিম্পিয়াডের আয়োজন করে। প্রকল্পটির লক্ষ্য হচ্ছে গবেষণা ও উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে আর্থ সিস্টেম সায়েন্সের সহানুভূতিশীলতা উন্নতি করা এবং দেশে নির্ভরযোগ্য পরিষেবা প্রদান করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *